ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

সাতক্ষীরায় জলবায়ু সুবিচারের দাবিতে সমাবেশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
সাতক্ষীরায় জলবায়ু সুবিচারের দাবিতে সমাবেশ

সাতক্ষীরা: আসন্ন জলবায়ু সম্মেলনকে (কপ-২৮) সামনে রেখে ‘জলবায়ু সুবিচারে’র দাবিতে সাতক্ষীরায় পদযাত্রা ও সমাবেশ করা হয়েছে।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সাতক্ষীরা কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

গবেষণা প্রতিষ্ঠান বারসিক, স্বেচ্ছাসেবী সংগঠন কোস্টাল ইয়ুথ নেটওয়ার্ক এবং শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিম আয়োজিত এ সমাবেশে অংশ নিয়ে নানা শ্রেণিপেশার মানুষ জলবায়ু ন্যায্যতার দাবিতে বিক্ষোভ করেন।

এসময় তারা বলেন, বিশ্বের উন্নত দেশগুলো বিগত সময়ে কার্বন নিঃসরণের হার কমানো ও ক্ষতিপূরণ দেওয়ার প্রতিশ্রুতি দিলেও তা রক্ষা করেনি। বৈশ্বিক উষ্ণতা রোধে অবশ্যই তাদের কার্বন নিঃসরণের হার কমাতে হবে। একই সঙ্গে জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত দেশগুলোকে প্রতিশ্রুত ক্ষতিপূরণ দিতে।  

সমাবেশ থেকে জলবায়ু সম্মেলনে অংশগ্রহণকারী বিশ্ব নেতাদের প্রতি অবিলম্বে জলবায়ু তহবিল গড়ার দাবি জানানো হয়।

সমাবেশে পরিবেশকর্মী অধ্যক্ষ আশেক-ই-এলাহীর সভাপতিত্বে বক্তব্য দেন জেলা নাগরিক কমিটির সদস্য সচিব আবুল কালাম আজাদ, উদীচীর সভাপতি শেখ সিদ্দিকুর রহমান, উন্নয়ন কর্মী মাধব চন্দ্র দত্ত, সিনিয়র সাংবাদিক কল্যাণ ব্যানার্জি, মিজানুর রহমান, গোলাম সরোয়ার, ভূমিহীন নেতা আব্দুস সামাদ, কবি সরদার গিয়াস উদ্দীন, কোস্টাল ইয়ুথ নেটওয়ার্কের সভাপতি রাইসুল ইসলাম, শিক্ষা সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের সভাপতি হাবিবুল হাসান, প্রথম আলো বন্ধুসভার সভাপতি কর্ন বিশ্বাস কেডি, ভলানটিয়ার ফর বাংলাদেশের তরিকুল ইসলাম, বারসিক কর্মকর্তা গাজী মাহিদা মিজানসহ অনেকে।


পরে জলবায়ু ন্যায্যতার দাবিতে একটি বিশাল পদযাত্রা বের করা হয়। পদযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।  

বাংলাদেশ সময়: ১৯৫৬ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।