ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

পরিবেশ ও জীববৈচিত্র্য

পাকুন্দিয়ায় গন্ধগোকুলের দুটি ছানা অবমুক্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩১ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৪
পাকুন্দিয়ায় গন্ধগোকুলের দুটি ছানা অবমুক্ত

কিশোরগঞ্জ: কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলায় প্রায় বিলুপ্ত হয়ে পড়া গন্ধগোকুল প্রাণীর দুটি ছানা উদ্ধারের পর অবমুক্ত করা হয়েছে।  

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেলে উপজেলার জাঙ্গালিয়া ইউনিয়নের চরকাওনা মধ্যপাড়া গ্রামের একটি বাড়ির প্রাচীর ঘেরা ঝোপের মধ্যে গন্ধগোকুলের দুটি ছানা অবমুক্ত করা হয়।

 

এর আগে দুপুরে ছানা দুটি সেখান থেকে আটক করেন কয়েকজন শিক্ষার্থীসহ স্থানীয়রা।  

স্থানীয় মাদরাসার শিক্ষার্থী রাকিবুল হাসান রাজু বাংলানিউজকে জানান, কয়েকদিন ধরে বাড়ির পাশে প্রাচীর ঘেরা বাড়ির ঝোপের মধ্য থেকে পোলাও চালের ভাত রান্নার পর যে সুগন্ধ বের হয়, সেরকম গন্ধ আসছিল।  পরে সেখানে দেখা যায়, ছোট বাঘের মতো একটি প্রাণী বসে আছে।  

বৃহস্পতিবার দুপুরের দিকে সেখানে গিয়ে ওই প্রাণীর দুটি ছানা পাওয়া যায়। পরে ওই ছানা দুটির পরিচয় জানার জন্য সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছবি পোস্ট করা হয়।  এরপর অনেকেই পরিচয় নিশ্চিত করেন।  

এদিকে ফেসবুকে ছানা দুটির ছবি দেখে বন ও প্রাণিসম্পদ বিভাগের অনেকেই যোগাযোগ করেন।  এরই প্রেক্ষিতে অ্যানিমেল লাভার্স অব কিশোরগঞ্জ পেজের অ্যাডমিন মির্জা তামিম ঘটনাস্থলে ছুটে যান এবং গন্ধগোকুলের ছানা দুটি উদ্ধার করেন।  পরে ছানা দুইটিকে সুস্থতার জন্য স্যালাইন খাওয়ানো হয়।

অ্যানিমেল লাভার্স অব কিশোরগঞ্জের অ্যাডমিন মির্জা তামিম বলেন, আমরা অসুস্থ কুকুর, বিড়াল ও পাখি নিয়ে কাজ করে আসছি।  এসবের খবর পাওয়ার সঙ্গে সঙ্গেই ঘটনাস্থলে গিয়ে তাদের উদ্ধার করে যথাযথ চিকিৎসার ব্যবস্থা করে থাকি।  গন্ধগোকুল প্রাণীর দুটি ছানার ছবি ফেসবুকে দেখে সেখানে গিয়ে উদ্ধার করে বন বিভাগের কর্মকর্তার সঙ্গে কথা বলে অবমুক্ত করা হয়েছে।  

বাংলাদেশ সময়: ০০৩০ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৪
এমজেএফ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।