ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

পরিবেশ ও জীববৈচিত্র্য

মাদারীপুরে বিদ্যুৎ অফিসের পুকুরে মরে ভেসে উঠল ১২ গুইসাপ!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৪
মাদারীপুরে বিদ্যুৎ অফিসের পুকুরে মরে ভেসে উঠল ১২ গুইসাপ!

মাদারীপুর: মাদারীপুরে বিদ্যুৎ অফিসের পুকুরে ১২টি গুইসাপ মরে ভেসে উঠেছে। কয়েকদিন ধরে ভেসে ওঠা গুইসাপগুলো কীভাবে মারা গেল, তার সঠিক তথ্য জানা যায়নি।

 

তবে বিদ্যুৎ অফিসের কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে গুইসাপ হত্যার অভিযোগ রয়েছে।  

জানা গেছে, ওই পুকুরটিতে মাছচাষ করা হয়। আর চাষের ওই মাছ গুইসাপগুলো খেয়ে ক্ষতিসাধন করায় বিষ দিয়ে হত্যা করা হয়েছে বলেও এলাকাবাসী ধারণা।  

একসঙ্গে ১২টি গুইসাপের এমন মৃত্যু পরিবেশের জন্য হুমকি বলেও মনে করেন সচেতন মহল। এ ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে দোষীদের বিচার দাবি করেছেন তারা।

এদিকে, মাদারীপুর পৌর শহরের ইটেরপুল এলাকায় বিদ্যুৎ বিক্রয় ও বিতরণ কোম্পানি ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ওজোপাডিকো) নির্বাহী প্রকৌশলীর দাবি, বিদ্যুতায়িত হয়ে মারা গেছে গুইসাপগুলো।  


স্থানীয়রা জানান, অনেক বছর ধরে বিদ্যুৎ অফিসের পুকুরে বড় বড় সাইজের ১০-১৫টি গুইসাপ বসবাস করছে। সাপগুলো ময়লা-আবর্জনা ও বিষাক্ত পোকামাকড় খেয়ে বেঁচে থাকত। কিন্তু সম্প্রতি পুকুরটিতে ওজোপাডিকো’র কর্মকর্তা-কর্মচারীরা মাছচাষ শুরু করেন। গুইসাপের কারণে মাছচাষ ব্যাহত হয় বলে কয়েকবারই সাপগুলো মেরে ফেলার চেষ্টা করা হয় বলেও অভিযোগ ওঠে। গত কয়েকদিন আগে গুইসাপগুলোকে দেখতে পাওয়া যাচ্ছিল না। পরে পুকুরটিতে হঠাৎ ১০-১২টি গুইসাপ মরে ভেসে উঠেছে। বিষয়টি দেখে জেলা প্রশাসকের (ডিসি) কাছে দোষীদের বিচারের দাবিও করেছেন এলাকাবাসী।

এ ব্যাপারে পৌর শহরের বাগেরপাড় এলাকার আব্দুল মান্নান হাওলাদার বলেন, ‘মাদারীপুরে বিদ্যুৎ অফিসের পুকুরে গুইসাপগুলো দীর্ঘদিন ধরে বাস করছে। কিন্তু কিছুদিন আগে পুকুরটিতে মাছচাষ শুরু করেছে বিদ্যুৎ অফিসের লোকজন। তাই মাছের যেন কোনো ক্ষতি না হয় সেজন্যে পুকুর পাড়ে বিষ দিয়ে রেখেছিল কেউ। ফলে সেই বিষ খেয়ে সাপগুলো মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। ’

তিনি আরও বলেন, ‘এমন নির্মম হত্যা কোনো ভাবেই মেনে নেওয়া যায় না। গুইসাপগুলো কখনোই মানুষের ক্ষতি করেনি, কেন কী কারণে এতোগুলো জীব হত্যা করা হলো? আমরা প্রতিবাদ করায় বিদ্যুৎ অফিসের লোকজন আমাদের সঙ্গে বাজে আচরণও করেছেন। তদন্ত করে দোষীদের বিচার দাবি জানাই। ’

এদিকে, বৃহস্পতিবার দুপুরে এলাকাবাসী গুইসাপগুলো হত্যার প্রতিবাদে ওজোপাডিকো’র অফিসে জড়ো হন। পরে অফিস কর্তৃপক্ষ পৌরসভার মাধ্যমে মরা গুইসাপগুলোকে পুকুর থেকে উঠিয়ে মাটিচাপা দেয়।  

ওজোপাডিকোর নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, ‘এটা বড় ধরনের দুঘর্টনা। বিদ্যুতের খুঁটি পুকুর পাড়ে পড়ে বিদ্যুতায়িত হয়ে গুইসাপগুলো মারা গেছে। এখানে কেউ বিষ দিয়ে সাপগুলো মারেনি। ’

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।