ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

ফিচার

ভালোবাসার দ্বীপ হার্বর!

সানজিদা সামরিন, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫
ভালোবাসার দ্বীপ হার্বর!

ঢাকা: ভালোবাসা শুধু মানুষের মনেই নয়, তা ছড়িয়ে রয়েছে সব সৃষ্টির মাঝেই। দৃশ্য-অদৃশ্য, স্থির-চলমান সব প্রাণী আর প্রাকৃতিক প্রাচুর্যের মাঝেই লুকিয়ে রয়েছে ভালোবাসার গোপন সূত্র।



মানুষের মনে ভালোবাসার বসতি। কিন্তু অনেকে যে ভালোবাসার মাঝেই গড়ে তুলেছেন আপন ভুবন। তা নয়তো কি! বলছি, ভালোবাসার দ্বীপের কথা। হুম, ভালোবাসাই তো!

যে দ্বীপটি দেখতেই হার্টশেপ আর তাতে ভালোবাসা থাকবে না তাই কি হয়! ভালোবাসার পূর্ণতা পেতে কপোত-কপোতিরা পাড়ি জমান দূর দ্বীপে। এখানেও ব্যতিক্রম নয়। হার্টশেপের এ দ্বীপে অনেক আগেই পাড়ি জমান দুই জোড়া দম্পতি। ১৯২৭ সালে ফ্রাঙ্কলিন টি কার্ট ও চার্লস ই গিবসন পরিবার নৌবহুল ব্যস্ত এ দ্বীপটিকে কিনে নেন।



ঘন সবুজ বন ও আকর্ষণীয় আকৃতির এ দ্বীপটি ইতিমধ্যেই নজর কেড়েছে সবার। মাঝ সমুদ্রের এ দ্বীপটি খুব সহজেই হতে পারে আপনার। এর জন্য খরচ পড়বে মাত্র ১.২৭৫ মিলিয়ন ডলার! যা বাংলাদেশি টাকায় প্রায় ১০ কোটি।

যুক্তরাষ্ট্রের বাক হার্বরের হার্বর নামে এ দ্বীপটি প্রাকৃতিক রত্ন নামেও পরিচিত। এটি ২০১২ সালে মূল উপকূলের হেরিটেজ ট্রাস্ট কিনে নেয়। তখন তারা বিক্রয়মূল্য ঠিক করেছিলেন ২.৩৫ মিলিয়ন ডলার। যার বাংলাদেশি মূল্য প্রায় ১৯ কোটি টাকা।



কিন্তু গত বছর বজ্রপাতের ফলে দ্বীপটির ছোট একটি ঘর আগুনে পুড়ে যায়। আশ্চর্যের কথা হচ্ছে, বজ্রপাতে আশেপাশের কোনো গাছের ক্ষতি হয়নি। এ ক্ষয়ক্ষতির কারণে দ্বীপটির বাজার দর বাড়াতে পারছে না কর্তৃপক্ষ।



দ্বীপটির নতুন মালিক সেখানে আরও একটি নতুন ঘর তোলার সিদ্ধান্ত নিয়েছেন। সেক্ষেত্রে ক্ষতিগ্রস্ত দক্ষিণ দিকের ঘরটিকে আরও পেছনে সরিয়ে নেওয়া হবে বলে ঠিক করা হয়েছে।

তবে নতুন ঘর নির্মাণের ক্ষেত্রে যেন দ্বীপের সৌন্দর্য্য অক্ষত থাকে সেদিকে বিশেষ নজর দেওয়া হবে বলেও জানা গেছে।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।