ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

ফিচার

সোনামনির বাথটাব কিনতে খেয়াল রাখুন

শেফালী সোহেল, ফিচার রাইটার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৬
সোনামনির বাথটাব কিনতে খেয়াল রাখুন

শিশুর জন্য প্রথমবার বাথটাব কিনতে আপনি কিছুটা ইতস্তত ও ক্লামজি ফিল করবেন। আর এটা স্বাভাবিক।

শিশুরা রঙ ও ডিজাইন পছন্দ করে। বাথটাব কিনতে রঙ ও ডিজাইনের দিকে খেয়াল রাখুন। বাথটাবের বিভিন্ন ডিজাইন ও নানা রঙ শিশুকে আনন্দ দেবে। শিশু স্বাচ্ছন্দ্য বোধ করবে। ফলে গোসলের সময় আপনি যেভাবে চাইবেন, সেভাবেই তাকে গোসল করাতে পারবেন।

তবে আপনার শিশুর জন্য ডিজাইনের চেয়েও নিরাপদ টাবের দিকে বেশি গুরুত্ব দিন। বাসার কোথায় শিশুকে গোসল করানো নিরাপদ ও আরামদায়ক হবে সেটা আগে দেখে নিন। কিচেন সিংক হলে এর সাথে টাব ফিট হবে কিনা সেটা খেয়াল রাখুন।

আপনাকে যদি বেশিরভাগ সময় ভ্রমণে থাকতে হয় তাহলে কলাপসিবল বা ফোল্ডেবল টাব বেছে নিন। এটি বহন করা সহজ হবে। গোসলের সময় শিশুর মাথা যাতে পানির উপরে থাকে এমন ডিজাইনের টাব কিনুন। ‌এমন টাব না পেলে শিশুকে গোসল করানো কঠিন হবে। এটা খুবই গুরুত্বপূর্ণ বিশেষ করে শিশুর বয়স ৬ মাসের নিচে হলে। কারণ এ বয়সে সে তার মাথা ঠিক রাখতে পারবে না।

বিকল্প অপশন হিসেবে রিমুভেবল মেশ স্লিং দেখুন। যা টাবের ভেতরে সংযুক্ত থাকে। এটা আপনার বাচ্চাকে অধিক নিরাপদ রাখবে। বাচ্চা কিছুটা বড় হবার পর এটা ফেলে দিতে পারবেন। বাথটাবের উপরের প্যাকেজিং ভালোভাবে পড়ুন। দেখুন এর বিল্ট-ইন শাওয়ারহেডের কিনা। এটা আপনার ব্যক্তিগত রুচি, নিরাপত্তার জন্য না।

আপনি এরকম টাব পছন্দ করলে লক্ষ্য করুন শাওয়ারহেড টাবের ভেতরে পানির সাথে যুক্ত আছে কিনা। এটা আপনার বাসার কলের সাথে সরাসরি অ্যাকটিভ থাকবে। ফলে বাসার রানিং ওয়াটারের তাপমাত্রা কোনো কারণে বেশি হলে শিশুর শরীর বার্ন করতে পারে।

বেবি টাবের উপকরণগুলো কী সেটা দেখুন। পারলে মিল ডু-রেজিস্ট্যান্ট সার্ফেস নিন। বাথটাবের ফিচারের প্যাকেজিং ভালোভাবে চেক করুন। কিছু টাবের নিচে রিমুভেবল প্লাগ থাকে। এমন টাবে অতিরিক্ত পানি হলে খুব সহজেই তা রিমুভ করতে পারবেন। কিছুতে তাপমাত্রা ইন্ডকেটর থাকে। সহজে স্টোরেজ বা স্লিপ-রেজিস্ট্যান্ট স্ট্রিপসের জন্য এগুলোর বটমে টাব ঝুলানো হুক থাকে।

একটু সময় নিয়ে সবকিছু ভালোভাবে চেক করে আপনার আদুরে ছোট্টমনির বাথটাব কিনুন।

টিপস ও সতর্কতা:
১. টাব কিনে ফেললে চিন্তার কিছু নাই। গোসলের সময় শিশুকে ধরে রাখুন। পিছলে গেলেও সঙ্গে সঙ্গেই তাকে ধরে ফেলুন। একটু দেরি হলে বড় কোনো বিপদ হতে পারে।
২. বাথটাবে শিশুকে ছাড়ার আগে সবসময় পানির তাপমাত্রা চেক করে নেবেন। পানি উষ্ণ হবে, তবে কখনোই গরম না। প্রয়োজনে ওয়াটার হিটারে থার্মোস্ট্যাট সেট করুন। তাপমাত্রা যাতে ১২০ ডিগ্রি ফারেনহাইটের নিচে থাকে সেদিকে খেয়াল রাখুন।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৬
টিকে/

** শিশুদের সঙ্গে বন্ধুত্ব করবেন যেভাবে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।