ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

ফিচার

ইতিহাসের এই দিন

চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের প্রয়াণদিবস

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৬
চলচ্চিত্রকার ঋত্বিক ঘটকের প্রয়াণদিবস ছবি: সংগৃহীত

ঢাকা: ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে।

প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভালো, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ।

তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে বাংলানিউজের পাঠকদের জন্য নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিন’।

৬ ফেব্রুয়ারি ২০১৬, শনিবার। ২৪ মাঘ, ১৪২২ বঙ্গাব্দ। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া উল্লেখযোগ্য ঘটনা, বিশিষ্টজনের জন্ম-মৃত্যুদিনসহ গুরুত্বপূর্ণ আরও কিছু বিষয়।

ঘটনা
•     ১৯৫৮ - এই দিনে মিউনিখ প্লেন দুর্ঘটনা সংগঠিত হয়।
•     ১৯৭২- মুক্তিযুদ্ধের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রথম কলকাতায় আসেন। সেখানকার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সঙ্গে এক জনসভায় ভাষণ দেন।
•     ১৯৯১ - কলকাতায় অবস্থিত এশিয়ার প্রাচীনতম ফটো স্টুডিও বার্ন অ্যান্ড শেফার্ড পুড়ে যায়।
•     ১৮৪০- ওয়াইটাঙ্গি চুক্তি সম্পাদন। এর ফলে ব্রিটিশ কলোনি হিসাবে নিউজিল্যাণ্ডের আত্মপ্রকাশ হয়।

মৃত্যু
•     ১৯৪৬- বাঙালি বিজ্ঞানী স্যার উপেন্দ্রনাথ ব্রহ্মচারী। তিনি কালাজ্বরের ওষুধ ইউরিয়া স্টিবামাইন আবিষ্কার করেন।
•     ১৯৭৬ - ভারতীয় বাঙালি চলচ্চিত্র পরিচালক ঋত্বিক ঘটক। পূর্ববঙ্গের (বর্তমান বাংলাদেশের) ঢাকা শহরের ঋষিকেশ দাস লেনে তার জন্ম। ১৯৪৭ সালের দেশ বিভাগের পরে তার পরিবার কলকাতায় চলে যায়। ভিন্নধর্মী চলচ্চিত্র নির্মাণের জন্য একইসঙ্গে তিনি প্রশংসিত ও বিতর্কিত ছিলেন। তার উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলোর মধ্যে রয়েছে- মেঘে ঢাকা তারা (১৯৬০), কোমল গান্ধার (১৯৬১) এবং সুবর্ণরেখা (১৯৬২)।

তথ্যসূত্র: ইন্টারনেট।

বাংলাদেশ সময়: ০১২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৬
এসএমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।