ঢাকা, শনিবার, ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১, ২৮ রবিউস সানি ১৪৪৩

ফিচার

সিলেটে ফসলকে ঘিরে কৃষকের ব্যস্ততা

স্টোরি: নাসির উদ্দিন, ফটো: মাহমুদ হোসেন  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫১ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২০
সিলেটে ফসলকে ঘিরে কৃষকের ব্যস্ততা শসা বোঝাই ঝুড়ি। ছবি: মাহমুদ হোসেন

সিলেট: শীতের শুরুতে ক্ষেতে এখন নতুন ফসলের সমারোহ। লাউয়ের ডগায় সফেদ ফুল।

শিমের ফুলে রঙিন প্রান্তর। মাচাজুড়ে ধরেছে লাউ-শিম। আর হলদে ফুলে টমেটোরও বাম্পার ফলন কৃষকের মুখে হাসি ফোটাচ্ছে। তাই শীতের সকালে কৃষকের সব ব্যস্ততা যেন ফসল ঘিরে।  মাচাজুড়ে আসছে লাউ-শিম, জমিতে হলদে ফুলের কল্যাণে গাছে ধরেছে টমেটো ও শসা। কৃষকের পরম যত্নে লাগানো লালশাক, মুলা, শসা, পালং শাকসহ শীতকালীন সবজি ফলন ভালো হয়েছে।  
সিলেটের প্রত্যন্ত অঞ্চলে ফলানো ফসলের কয়েকটি চিত্র বাংলানিউজের ক্যামেরায় উঠে এসেছে।  শিমের মাচায় রঙিন ফুলে প্রজাপতির আগমন। কৃষকের মনে স্বপ্ন বুনছে ভালো ফলনের। তবে কৃষকদের অনেকে দাম পেতে অপরিপক্ষ শিম বাজারে এনে বিক্রি করতে দেখা গেছে। লাউয়ের মাচায় ফুটেছে সফেদ ফুল। সেই ফুল থেকে মাচায় ধরেছে লাউ। সেই লাউয়ে এখন সয়লাব সিলেটের বাজার। টমেটোর কেজি এখনো ৮০-১০০ টাকা বিক্রি হচ্ছে। তবে সেটি এবারের নয়। ক্ষেতে কৃষকের পরম যত্নে ফলানো টমেটো পরিপক্ষ হতে চলেছে। আর গাছে ফুল থাকা মানে টমেটোর ফলন ভালো হওয়া।  সিলেটের প্রত্যন্ত অঞ্চলে ক্ষেতে টমেটো পরিপক্ষ হতে যাচ্ছে। সপ্তাহ দুই পর বাজারে আসবে শীত মৌসুমের আকর্ষণীয় সবজি। পোকার হাত থেকে টমেটো রক্ষায় যত্ন নিচ্ছেন এক কৃষক।  শীতে লাউপাতা, মুলা ও পালং শাকের ফলন ভালো হয়েছে। ক্ষেত্রে লাউ শাক ও টমেটো ক্ষেতে কৃষকদের যত্ন নিতে দেখা যায়।  পরিপক্ষ হয়েছে লালশাক। সেসঙ্গে শসার ফলনও বেশ ভালো হয়েছে। বিক্রির জন্য লাল শাক আঁটি বেঁধে রাখছেন কৃষকরা। অন্যদিকে ক্ষেত থেকে আনা শসা নিয়ে বিক্রির জন্য অপেক্ষা।

বাংলাদেশ সময়: ০৮৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০২০
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa