ঢাকা, মঙ্গলবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১, ২৪ রবিউস সানি ১৪৪৩

ফিচার

দুবলার চরের শুঁটকিপল্লির চোখ জুড়ানো সৌন্দর্য

মাহবুবুর রহমান মুন্না, ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২০
দুবলার চরের শুঁটকিপল্লির চোখ জুড়ানো সৌন্দর্য দুবলার চরের শুঁটকিপল্লির চোখ জুড়ানো সৌন্দর্য। ছবি: বাংলানিউজ

খুলনা: বঙ্গোপসাগরের তীরে পূর্ব সুন্দরবনের দুবলার চরের শুঁটকিপল্লি এখন সরগরম হয়ে উঠেছে। নভেম্বর থেকে শুরু হওয়া শুঁটকি মৌসুম চলবে মার্চ পর্যন্ত।

সাগর থেকে মাছ শিকারের পর দুবলার চরে এনে শুঁটকি বানান জেলে-মহাজনেরা।

সাগর থেকে মাছ ধরে জেলেদের ফিরে আসা ও শুঁটকি তৈরি এবং বেচা বিক্রির দৃশ্য দেখে যে কেউ মন্ত্রমুগ্ধের মতো তাকিয়ে থাকবেন অনায়াসে। সকাল থেকে রাত অবধি মাছ ধরা, বাছাই, গ্রেডিং ও প্রক্রিয়াকরণে ব্যস্ত সময় পার করছেন দুবলার চরের জেলে ও ব্যবসায়ীরা।

সমুদ্র থেকে মাছ ধরে ফিরে আসা ট্রলার তীরে নোঙর ফেলে শ্রমিকরা ঝুড়ি ভরে মাছ নিয়ে যাচ্ছেন জেলেপল্লিতে।

শুঁটকি মৌসুমে দুবলার চরের জেলেপল্লিতে সবচেয়ে দৈর্ঘ্যে দীর্ঘ যে মাছ শুকানো হয় তা হচ্ছে ছুরি মাছ।

সমুদ্রের তীর থেকে জেলেপল্লি পর্যন্ত দীর্ঘ পথ শ্রমিকরা বাঁশে ঝুড়ি ঝুলিয়ে কাঁধে করে মাছ নিয়ে যায়। এ দীর্ঘ পথে ঝুড়ি দুই বার ঘাড় বদল করতে হয় তাদের।

শুঁটকি মৌসুমে বিভিন্ন স্থান থেকে আসা জেলেরা দুবলার চরে ছন, কাঠ ও বাঁশ দিয়ে অস্থায়ী ঘর করে বাসবাস করেন। ঘরের চারপাশেও তারা মাছ শুকিয়ে শুঁটকি করেন।

রূপচাঁদা একটি সামদ্রিক ও সুস্বাদু মাছ। এ মাছের শুঁটকিও খুবই স্বাদের। দুবলার চরে শুকানো শুঁটকির চাহিদা রয়েছে দেশজুড়ে।

জেলেরা সমুদ্র মোহনায় বিভিন্ন ধরনের জাল দিয়ে মাছ ধরে তা বাছাই করে শুঁটকি তৈরি করেন। পরে সেই শুঁটকি দেশের বিভিন্ন অঞ্চলে এমনকি বিদেশেও বাজারজাত করা হয়। এ প্রক্রিয়ার আগ পর্যন্ত শুঁটকিগুলো পল্লির খুপড়ি ঘরে যত্নের সঙ্গে রাখা হয়।

দুবলার চরে খোলা জায়গায় বাতাস এবং রোদ ব্যবহার করে মাছকে শুকানোর প্রথা অনেক প্রাচীন কাল থেকেই চলে আসছে। সেই শুকানোর মধ্যেও রয়েছে অনেক নান্দনিকতা।

এখন পুরোদমে শুঁটকি প্রক্রিয়াকরণ চলছে দুবলার জেলে পল্লিতে। চরে কাঠ বা বাঁশের মাচার ওপর পাটি বিছিয়ে মাছ রেখে রোদে শুকিয়ে শুঁটকি করা হচ্ছে।

শীত মৌসুম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে দুবলারচরে শুঁটকি তৈরির ধুম পড়েছে। যেদিকেই চোখ যাবে দেখা যাবে শুধু শুঁটকি আর শুঁটকি। বাজাসেও ভাসছে শুঁটকির গন্ধ।

বাংলাদেশ সময়: ১১১১ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২০
এমআরএম/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa