ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

ফিচার

শীতের ছোঁয়া

ফজলে ইলাহী স্বপন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৮ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২২
শীতের ছোঁয়া স্নিগ্ধ সকাল।

কুড়িগ্রাম: শুরু হয়ে গেছে নভেম্বর মাস। এ মাস থেকেই দেশের সর্ব উত্তরের হিমালয় পাদদেশীয় সীমান্তবর্তী জেলা কুড়িগ্রামে শীতের আমেজ টের পাওয়া যায়।

 

কুড়িগ্রামে সন্ধ্যা থেকে সকাল পর্যন্ত টপ টপ করে পড়ছে শিশির বিন্দু ও হালকা কুয়াশা। প্রকৃতি জানান দিচ্ছে শীতের আগমনী বার্তা। চারপাশে হিম হিম শীত পড়ছে। কুয়াশায় গাছপালা থেকে টপ টপ করে শিশির পড়ছে।

কুড়িগ্রামের রাজারহাট উপজেলার আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা আব্দুস সবুর মিয়া বাংলানিউজকে জানান, হিমালয় পাদদেশীয় এই অঞ্চলে একটু আগাম শীত পড়ে। এবারে ওই অঞ্চলে বৃষ্টি কম হওয়ায় শুরু হয়েছে শীতের আমেজ। এই মাস থেকেই ধীরে ধীরে বাড়তে শুরু করতে পারে শীতের তীব্রতা।


 
রাতভর আমান ধানের ডগায় মুক্তোদানার মতো চিক চিক করছে শিশিরবিন্দু। ভোরে খোলা প্রান্তরে নেমে এসেছে কুয়াশার চাদর। গ্রামীণ জনপদের দিগন্ত জোড়া ধানক্ষেত।

ভোরে সূর্য না ওঠা এবং হালকা বাতাস থাকায় শীত অনুভূত হচ্ছে চারপাশ। হিমালয় থেকে ধেয়ে আসা মৃদু ঠাণ্ডা বাতাস বইতে শুরু করেছে। রাতে কাঁথা জড়িয়ে ঘুমাতে হচ্ছে ও মোটরসাইকেলচালকদের গায়ে গরম কাপড় জড়িয়ে গাড়ি চালাতে দেখা যাচ্ছে অনেকে।



সকালে কুয়াশা সরে গিয়ে উঁকি দিচ্ছে সূর্য। ভোরের উদিত সূর্যের আলোয় প্রকৃতিতে যোগ করছে এক অন্যরকম মোহময় আবহ।

বাংলাদেশ সময়: ০৮২৮ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০২২
এফইএস/এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।