ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফিচার

চন্দ্রগ্রহণের ‘চন্দ্রমালা’

বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২২
চন্দ্রগ্রহণের ‘চন্দ্রমালা’ চন্দ্রগ্রহণের বিভিন্ন রূপ | ছবি: তারিক হাসান

মৌলভীবাজার: চাঁদের মালা! একটার পর একটা চাঁদ বৃত্তাকারে জ্যোতিহীন হয়ে মালাবদ্ধ হয়ে আছে। মালার মতো শোভা ছড়িয়ে রয়েছে।

ছবিটা তাই চন্দ্রমালা!

পূর্ণগ্রাসের চাঁদ দিয়ে ভার্চ্যুয়ালি এই মালা গাঁথা হয়েছে এক আলোকচিত্রীর ক্যামেরা ও এডিটিং সফটওয়্যারের ক্যানভাসে।

ম্যাক্রো, ল্যান্ডস্কেপ আর ওয়াইল্ড লাইফ—এই তিন ফটোগ্রাফির আইডিয়া নিয়ে চায়ের রাজধানী শ্রীমঙ্গলের অরণ্যঘেরা সীমান্তে যার ছোটাছুটি; সেই তারিক হাসান সবশেষ চন্দ্রগ্রহণের ছবি দিয়ে চাঁদের মালাটি গাঁথলেন।

অসংখ্য ছবির প্রেক্ষাপট থেকে ২৫টি উৎকৃষ্ট ছবির বক্ষাংশকে বিশেষ দক্ষতায় অভিন্ন বৃত্তাকারে সজ্জিত করে তোলার চেষ্টা করেছেন পেশায় শিক্ষক আর নেশায় আলোকচিত্রী তারিক হাসান। সাদা চাঁদের গায়ে অস্পষ্ট কালো অংশ থেকে শুরু করে চাঁদ ক্রমশ পরিবর্তিত হয়ে রক্তিম রং ধারণের দৃশ্যগুলি প্রকাশিত হয়েছে তাঁর চন্দ্রমালায়।

ভূনবীর দশরথ হাইস্কুল অ্যান্ড কলেজের সিনিয়র শিক্ষক ও প্রকৃতিবিষয়ক আলোকচিত্রী তারিক হাসান বাংলানিউজকে বলেন, গতকাল (৮ নভেম্বর) ছিল পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ। গ্রহণের শুরু বিকেল সোয়া ৫টায়। কিন্তু চাঁদ দৃশ্যমান হয়েছে ৫টা ৪৪ মিনিটে। তারপর থেকে কয়েক মিনিট পর পর ক্লিক। শেষ হয়েছে ৭টা ৪৪ মিনিটে।

তিনি আরও বলেন, খুঁজে বের করলাম শহরের সবচেয়ে উঁচু একটি ভবন। গিয়ে উঠলাম সেই ভবনের ৬ তলার ছাদে। তারপর ট্রাইপডের ৬০০ এমএম লেন্স বসিয়ে শুরু করলাম একটার পর একটা ছবি তোলা।

‘বাসায় রাতে ফিরে পোস্ট প্রসেসিং। তারপর আজ ফটোশপে সবগুলো ছবি ব্লেন্ড করে একটা ফাইনাল ইমেজ বানালাম যাতে কালকের চন্দ্রগ্রহণের পুরো গল্প এক ছবিতে বলা যায়। আসলে এখানে যতটি চাঁদ ততটি আলাদা আলাদা ছবি আছে। ’

চাঁদ, পৃথিবী ও সূর্য যখন একই সরলরেখায় চলে আসে, তখনই চন্দ্রগ্রহণ হয়। এ সময় পৃথিবীর ছায়ার গভীর অংশে প্রবেশ করে চাঁদ। চাঁদকে তখন কিছু সময়ের জন্য দেখা যায় না। পৃথিবীপৃষ্ঠের দর্শকের কাছে চাঁদ আংশিক বা সম্পূর্ণরূপে কিছু সময়ের জন্য অদৃশ্য হয়ে যায়।

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২২
বিবিবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।