ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফিনল্যান্ড

ফিনিশ পুলিশের পোশাকে সংযুক্ত হচ্ছে ক্যামেরা

জামান সরকার, হেলসিংকি থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৫
ফিনিশ পুলিশের পোশাকে সংযুক্ত হচ্ছে ক্যামেরা

হেলসিংকি: এখন থেকে শরীরের সঙ্গে ডিজিটাল ক্যামেরা যুক্ত করে দায়িত্ব পালন করবে ফিনিশ পুলিশ। এ ক্যামেরার মাধ্যমে দায়িত্বপালনরত পুলিশ সদস্যরা যে কোনো ঘটনার অডিও এবং ভিডিও ধারন করতে পারবেন।

আগামী কিছুদিনের মধ্যে কয়েক ডজন ফিনিশ পুলিশ সদস্যদের কাছে পরীক্ষামূলকভাবে এ ক্যামেরা তুলে দেওয়া হবে।

পর্যায়ক্রমে ফিনল্যান্ডের সকল পুলিশের ইউনিফরমে এ বডিক্যামেরা সংযুক্ত হবে।
 
হেলসিংকির পুলিশ কমিশনার মি. ইউসসি হুহতেলা জানান- জনসেবা, জননিরাপত্তা, সার্বিক আইনশৃংখলা নিয়ন্ত্রণ ও তদন্ত কাজে এ ক্যামেরা বিশেষ সহায়ক শক্তি হিসাবে কাজ করবে।

তিনি আরো বলেন, এ ধরনের হাইডেফিনেশন ক্যামেরা লাগানো হলে পুলিশ কর্মকর্তাদের পারফরমেন্স উন্নত হবে এবং তাদের কাজে মনোযোগ আরো বাড়বে। এই ক্যামেরাগুলো পুলিশের আইডি কার্ডের পাশেই এক জায়গায় বসানো হবে। এ ক্যামেরার প্রযুক্তিটি যুক্তরাজ্যে সফলভাবে ব্যবহৃত হয়েছে।

পুলিশ কমিশনার মি. হুহতেলা বলেন, বিশ্বের বিভিন্ন দেশে আইন-শৃঙ্খলা বাহিনী যেসব উন্নত প্রযুক্তি ব্যবহার করে ফিনিশ পুলিশ সব সময় তার দিকে নজর রাখে। কেননা এর মাধ্যমেও ফিনল্যান্ডের নাগরিকদের নিরাপত্তা বিধানে নানা যুগোপযোগী কৌশল প্রণয়নে সুবিধা হয়।

এ ক্যামেরাগুলো দিয়ে একটানা ৮ ঘণ্টা রেকর্ডিং করা যায়। এর মাধ্যমে পুলিশের নিয়মিত কাজ থেকে শুরু করে যে কোনো ঘটনায়  সাড়া দেয়ার পুরো বিষয়টি ধারণ করা সম্ভব। যখন কর্তব্যরত পুলিশ অফিসার তার ডিউটি শেষ করেন তখন তার ক্যামেরায় ধারণকৃত পুরো ভিডিও চিত্রটি একবারে নির্দিষ্ট সার্ভারে ডাউনলোড হবে।

এ প্রযুক্তি ব্যবহার করে পুলিশি কার্যক্রমের বিভিন্ন আঙ্গিকের বিশ্লেষণ এবং দায়িত্বরত পুলিশ অফিসারদের পারফরমেন্সও সহজেই মূল্যায়ন করা যায়। আশা করা হচ্ছে এ ক্যামেরা ব্যবহার শুরু করার ফলে পুলিশ ও পুলিশের কার্যক্রমের ব্যাপারে সাধারণ মানুষের আস্থা ও বিশ্বাস অনেকটাই বাড়বে।

পুলিশ কমিশনার ইউসসি হুহতেলা জানান, এ ক্যামেরাগুলো সাধারণ অফিসাররা নিয়ন্ত্রণ করবেন না। এর পাশাপাশি পুলিশের বিরুদ্ধে মাঝে মাঝে যেসব অভিযোগ আছে সেগুলোও যাচাই করতে এ ক্যামেরা সহায়ক হবে।

তাছাড়া এই ক্ষুদ্র আকারের বডি ক্যামেরায় এমন আধুনিক প্রযুক্তি থাকবে, ক্যামেরাটি পোশাক থেকে পরে কারো হাতে পড়লেও ধারণকৃত ফুটেজগুলো দেখা সাধারণ মানুষের পক্ষে সম্ভব হবে না।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

ফিনল্যান্ড এর সর্বশেষ