ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

ফুটবল

মেসির চেয়েও বেশি বিশ্বকাপে অংশগ্রহণ করেছেন তিনি!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩১ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০২২
মেসির চেয়েও বেশি বিশ্বকাপে অংশগ্রহণ করেছেন তিনি!

এবারের বিশ্বকাপে খেলতে নেমেই বিরল এক কীর্তিতে নাম লিখিয়েছেন লিওনেল মেসি।  আর্জেন্টিনার হয়ে পাঁচটি বিশ্বকাপ খেলে ফেলেছেন তিনি।

শুধু আর্জেন্টিনা কেন, আর কোনো ফুটবলারই তার থেকে বেশি বিশ্বকাপ খেলতে পারেননি। তবে একজন আছেন! 

তিনি অবশ্য ফুটবলার নন। কাজ করেন স্বেচ্ছাসেবক হিসেবে। মজা করে দাবি করে বসেন, মেসির চেয়ে বেশি বিশ্বকাপে অংশগ্রহণ করেছেন তিনি। তার নাম হুবার্ত বিহলার। ৭৬ বছর বয়সি এই জার্মান ২০০৬, ২০১০, ২০১৪, ২০১৮ ও ২০২২ বিশ্বকাপে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করেছেন। ২০১১ নারী ফুটবল বিশ্বকাপেও একই কাজ করেছেন তিনি।

বিহলার বলেন, ‘আমি স্পোর্টস ও গণিতের শিক্ষক হিসেবে কাজ করেছি, তবে সবসময় ফুটবলের সঙ্গে যুক্ত থেকেছি। আমি একজন খেলোয়াড় ও কোচ ছিলাম। ফুটবল সবসময়ই আমার জীবনের অংশ এবং অবসরের পর আমি মেগা ইভেন্টগুলোতে স্বেচ্ছাসেবকের কাজ করতে থাকি। আমার প্রথম অভিজ্ঞতা ছিল ২০০৬ জার্মানি বিশ্বকাপে। তারপরই কাজটার প্রতি প্রেমে পড়ে যাই। মাঝেমধ্যে রসিকতা করি এই যে, মেসির চেয়ে বেশি বিশ্বকাপে অংশগ্রহণ আছে আমার। ’

গ্রুপ পর্ব থেকেই জার্মানি বিদায় নেওয়ায় বেশ দুঃখ পেয়েছেন বিহলার। তবে এবার বিশ্বকাপে ব্রাজিলের প্রতি গলা ফাটাবেন তিনি, ‘আমার  ভালোবাসার জার্মানি শেষ ষোলোয় যেতে পারেনি, এখন আমি ব্রাজিল সাপোর্ট করব। তাদের অসাধারণ দল আছে এবং আমারও কিছু ব্রাজিলিয়ান বন্ধু আছে। ’

২০ হাজারেরও বেশি স্বেচ্ছাসেবক কাজ করছেন এবারের বিশ্বকাপে। বিহলার স্টেডিয়াম ৯৭৪-এ মিডিয়া পরিচালনা কমিটিকে সহায়তা করতেন। যেই স্টেডিয়ামটি বিশ্বকাপের পর ভেঙে ফেলা হবে।


বাংলাদেশ সময় : ১৬৩০ ঘণ্টা, ডিসেম্বর ০৮, ২০২২
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa