ঢাকা, বুধবার, ১৫ ফাল্গুন ১৪৩০, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৭ শাবান ১৪৪৫

ফুটবল

মেসি এবার ‘সেরাদের সেরা’

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১২ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০২৩
মেসি এবার ‘সেরাদের সেরা’

২০২২ বিশ্বকাপ জেতার পর থেকে যেন হাওয়ায় ভাসছেন লিওনেল মেসি। বিশ্বজুড়ে চলছে তার ভূয়সী প্রশংসা।

একের পর এক পুরস্কারও ঝুলিতে পুরছেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড। এবার ‘চ্যাম্পিয়ন অব চ্যাম্পিয়নস’ নির্বাচিত হলেন এই পিএসজি তারকা।

ফরাসি দৈনিক লেকিপ এই পুরস্কার দিয়েছে ৩৬ বছর পর আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের এই মহানায়ককে।

১৯৪৬ সাল থেকে ফ্রান্সের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার দিয়ে আসছে লেকিপ। ১৯৭৫ সাল থেকে বিশ্বের সব খেলা মিলিয়ে পত্রিকাটি সম্পাদকীয় বিভাগের সাংবাদিকদের ভোটে দেওয়া শুরু করে সেরাদের সেরার স্বীকৃতি। সেই ভোটেই এবার সর্বোচ্চ ৮০৮ পয়েন্ট পেয়ে সেরা হয়েছেন মেসি।  

লেকিপের বিচারে দ্বিতীয় সেরা ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে। ২০২২ বিশ্বকাপের ফাইনালে হ্যাটট্রিক করা এই তরুণ ফরোয়ার্ড পেয়েছেন অর্ধেকেরও কম ৩৮১ পয়েন্ট। তবে মেসির পিএসজি সতীর্থ জিতেছেন ফ্রান্সের সেরা খেলোয়াড়ের পুরস্কার।

সেরাদের সেরা হওয়া খেলোয়াড়টিকে নিয়ে প্রচ্ছদ করে থাকে লেকিপ। তবে এবার মেসির পাশাপাশি তারা রেখেছে এমবাপ্পেকেও। এ ছাড়া গত বছর দুটি গ্র্যান্ড স্লাম জেতা রাফায়েল নাদাল তৃতীয়, বেলজিয়ামের সাইক্লিস্ট রেমকো ইভেনোপোয়েল চতুর্থ আর বেলজিয়ামেরই ফর্মুলা ওয়ান রেসিং ড্রাইভার ম্যাক্স ভারসটাপেন হয়েছেন পঞ্চম।

এর আগে ২০১১ সালে সর্বজয়ী বার্সেলোনার জার্সিতে খেলা মেসিই সর্বশেষ ফুটবলার হিসেবে জিতেছিলেন এই পুরস্কার। একমাত্র ফুটবলার হিসেবে পুরস্কারটা দুইবার পেলেন মেসি। মেসির আগে ফুটবল থেকে লেকিপের সেরাদের সেরা হয়েছেন ইতালির পাওলো রসি (১৯৮২), আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনা (১৯৮৬), ব্রাজিলের রোমারিও (১৯৯৪) আর ফরাসি তারকা জিনেদিন জিদান (১৯৯৮)।

বাংলাদেশ সময়: ১৫১২ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।