ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ফ্রান্সে মেসি-নেইমারের কড়া সমালোচনা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
ফ্রান্সে মেসি-নেইমারের কড়া সমালোচনা

বিশ্বকাপের পর প্রথমবার পিএসজির জার্সিতে একসঙ্গে মাঠে নেমেছিলেন তিন মহাতারকা- লিওনেল মেসি, নেইমার জুনিয়র ও কিলিয়ান এমবাপ্পে। কিন্তু পরশু রাতে রেঁনের বিপক্ষে ম্যাচটি ১-০ গোলে হেরে বসে প্যারিসিয়ানরা।

এই হারে পয়েন্ট টেবিলের দুইয়ে থাকা লঁসের সঙ্গে পিএসজির পয়েন্টের ব্যবধান ১-এ নেমে এসেছে। আর এতেই খেপেছে ফরাসি মিডিয়া। তাদের তীব্র সমালোচনায় বিদ্ধ হচ্ছেন মেসি ও নেইমার।

ফরাসি সংবাদমাধ্যম ‘লেকিপে’ নেইমারের পারফরম্যান্সকে ‘দুশ্চিন্তার’ বলেছে। কিন্তু ‘আরএমসি’-এর লক্ষ্য বানিয়েছে মেসিকে। অবাক করা ব্যাপার হচ্ছে, ম্যাচটিতে ফরাসি ফরোয়ার্ড এমবাপ্পে খেললেও সমালোচনার শিকার হচ্ছেন শুধু মেসি ও নেইমার। এমনকি ম্যাচটিতে মেসি দারুণ একটি সুযোগ তৈরি করেছিলেন, যা নষ্ট করেন এমবাপ্পে!

মেসির সমালোচনায় ‘আরএমসি স্পোর্ট’ লিখেছে, ‘সে ভালো একটা মৌসুম কাটিয়েছে, কারণ সে বিশ্বকাপের প্রস্তুতি নিচ্ছিল। তখন সে (মনোযোগ দিয়ে) অনুশীলন করছিল। কিন্তু এখন সেসব শেষ। ’ 

রেঁনের বিপক্ষে মেসির পারফরম্যান্সকে ১০-এর মধ্যে ৪ রেটিং পয়েন্ট দিয়েছে   ‘লেকিপে’। বল হাতে তার চিরচেনা কারিকুরি দেখা যায়নি। আর্জেন্টাইন তারকা দলের জন্য চেষ্টা করেছেন, বিশেষ করে নিজের ৩০ মিটারের মধ্যে বল পুনর্দখলের ক্ষেত্রে। কিন্তু দ্বিতীয়ার্ধে এর কিছুরই দেখা মেলেনি। ’

আরেক ফরাসি সংবাদমাধ্যম ‘লা প্যারিসিয়ান’ অবশ্য মেসির ক্ষেত্রে কিছুটা ‘কূটনৈতিক’ ভাষা প্রয়োগ করেছে। তাদের মতে, ম্যাচে মেসির প্রভাব ছিল ‘লিমিটেড’।

অন্যদিকে নেইমারকে সইতে হচ্ছে সবচেয়ে বেশি সমালোচনা। তাকে রীতিমতো ধুয়ে দিচ্ছে ফরাসি মিডিয়া। এমনকি ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের পিএসজির প্রত্যাশা পূরণের সামর্থ্য আছে কিনা তা নিয়েই প্রশ্ন তুলতে শুরু করেছে তারা।  

বিশ্বকাপে ব্রাজিলের জার্সিতে খেলার সময় ইনজুরিতে পড়েছিলেন নেইমার। তার আগে অবশ্য দুর্দান্ত ফর্মে ছিলেন তিনি। চলতি মৌসুমে ২২ ম্যাচে ১৫ গোল ও ১৩ অ্যাসিস্টে নাম লেখানো নেইমার বিশ্বকাপের পর এখন পর্যন্ত ফর্ম ফিরে পাননি। গত ২৮ ডিসেম্বর স্ত্রাসবুর্গের বিপক্ষে লাল কার্ড দেখে মাঠ ছাড়েন তিনি। এর ফলে লঁসের বিপক্ষে মাঠে নামতে পারেননি। এরপর তাকে ছাড়া ফরাসি কাপের ম্যাচ খেলতে নামে পিএসজি।  

‘লেকিপে’ বেশ কড়া সমালোচনা করেছে নেইমারের। শীর্ষ ফরাসি সংবাদমাধ্যমটি লিখেছে, ‘গত সপ্তাহের মাঝেও অঁজের বিপক্ষে ম্যাচের মতো নেইমার বল পেতে অনেকটা নিচে নেমেছেন। একাই গোল করার চেষ্টা করেছেন কয়েকবার। ফলে ভালো জায়গায় বল হারিয়েছেন এবং রেঁনের রক্ষণে কোনো বিপদ তৈরি করতে পারেননি। বায়ার্নের বিপক্ষে (চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর ম্যাচে) মাঠে নামার আগে এমন পারফরম্যান্স দুশ্চিন্তার। ’

আগামী ১৪ ফেব্রুয়ারি চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগে জার্মান জায়ান্ট বায়ার্নের মুখোমুখি হবে পিএসজি। এরপর ৮ মার্চ হবে ফিরতি লেগ।  

আরেক ফরাসি সংবাদমাধ্যম ‘আরএমসি’র সাংবাদিক দানিয়েল রিওলো বার্সেলোনা থেকে নেইমারকে কিনে আনা পিএসজির জন্য ব্যর্থতা হিসেবে উল্লেখ করেছেন। তার ভাষায়, ‘আমরা কি বুঝতে পারছি, দলবদল ও বেতনের খরচ বিবেচনায় নেইমার ফুটবল ইতিহাসে সবচেয়ে বড় ব্যর্থতা? এত বড় ব্যর্থতার নজির আমার মতে আর নেই। ২০২০ চ্যাম্পিয়নস লিগে শেষ ষোলোর দুই ম্যাচে সে ভালো খেলেছিল, তার মানে এই না যে সে কারো জীবন বাঁচাবে। ’

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, জানুয়ারি ১৭, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।