ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

ফুটবল

তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের পাশে রোনালদো

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের পাশে রোনালদো

ভয়াবহ ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক ও সিরিয়ায় দেখা দিয়েছে চরম মানবিক বিপর্যয়। খাদ্য ও নিত্য প্রয়োজনীয় দ্রব্যের তীব্র সংকট চলছে সেখানে।

এরইমধ্যে বিভিন্ন দেশ ও সংস্থা সহায়তার হাত বাড়িয়ে দিয়েছে। এবার ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন পর্তুগিজ উইঙ্গার ক্রিস্টিয়ানো রোনালদো।  

ব্রিটিশ সংবাদমাধ্যম 'দ্য সান' জানিয়েছে, রোনালদোর স্বাক্ষরিত জার্সি নিলামে তুলে সেই অর্থ তুরস্কে ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে ব্যয় করা হবে। তবে জার্সিটি রোনালদোর বর্তমান ক্লাব আল নাসরের নয়, সাবেক ক্লাব জুভেন্টাসের। এছাড়া জুভেন্টাসের ইতালিয়ান তারকা লিওনার্দো বনুচ্চিও নিজের একটি জার্সি দান করেছেন।

মূলত ইতালিয়ান ক্লাব আটালান্টার তুর্কি ফুটবলার মেরিজ ডেমিরাল রোনালদো ও বনুচ্চির জার্সি নিলামে তুলতে যাচ্ছেন। নিজ দেশের ক্ষতিগ্রস্তদের সাহায্যার্থে তিনি ওই দুটি জার্সি সংগ্রহ করেছেন। তিনি নিজেই জানিয়েছেন, তার আহ্বানে সাড়া দিয়ে জার্সি দুটি দান করেছেন জুভেন্টাসে তার সাবেক দুই সতীর্থ রোনালদো ও বনুচ্চি। নিলাম থেকে প্রাপ্ত সকল অর্থ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তায় দান করা হবে।  

জার্সি নিলামের বিষয়টি নিয়ে টুইটারে ডেমিরাল লিখেছেন, 'আমি রোনালদোর সঙ্গে কথা বলেছি। সে তুরস্কে যা (ভূমিকম্প) হয়েছে, তার জন্য দুঃখ প্রকাশ করেছে। আমার সংগ্রহে থাকা রোনালদোর জার্সিটি আমরা নিলামে তুলতে যাচ্ছি। নিলাম থেকে পাওয়া অর্থ ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সহায়তায় ব্যবহার করা হবে। একইভাবে নিলামের জন্য জার্সি পাঠিয়েছে বনুচ্চিও। '

শক্তিশালী ভূমিকম্পে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে তুরস্ক ও সিরিয়া। বহু ভবন ভেঙে পড়েছে। বহু মানুষ ধ্বংসস্তূপে চাপা পড়ে হতাহত হয়েছেন। সোমবার ভোরের দিকে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৮। মৃতের সংখ্যা প্রায় সাড়ে ৯ হাজার ছুঁইছুঁই। এখনও উদ্ধারকাজ চলছে।  

তুরস্কের পাশাপাশি অন্যান্য দেশের উদ্ধারকারী দল উদ্ধারকাজে অংশ নিয়েছে। অনেক দেশ তুরস্ক ও সিরিয়ায় সহায়তা সামগ্রী পাঠাচ্ছে। ভূমিকম্পে ধ্বংস হওয়া ভবনের নিচ থেকে কাউকে জীবিত উদ্ধারে আশা ক্ষীণ। তবুও কাউকে কাউকে জীবিত উদ্ধার করছেন উদ্ধারকারীরা। এখনও নিখোঁজের সংখ্যা অগণিত। তাদের মধ্যে একজন চেলসির সাবেক ফুটবলার ক্রিশ্চিয়ান আতসু। তবে একটি ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে তাকে জীবিত উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছে তুরস্কভিত্তিক সংবাদমাধ্যমগুলো। আহত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছে এই হাতায়াস্পোর উইঙ্গারকে।

তবে আতসুর মতো এত সৌভাগ্যবান নন তুরস্কের গোলরক্ষক আহমেত ইউপ তুরকাসলান। ভয়াবহ ভূমিকম্পে প্রাণ হারিয়েছেন তিনি।  তুরস্কের দ্বিতীয় বিভাগের দল ইয়েনি মালাতইয়াসপরের গোলরক্ষক ছিলেন আহমেত। ভূমিকম্পের পর নিখোঁজ ছিলেন তিনি। পরে ধ্বংসস্তূপ থেকে তার মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এক বিবৃতিতে ক্লাব বিষয়টি নিশ্চিত করে।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।