ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ফুটবল

আর্জেন্টিনার সঙ্গে আলোচনায় বসুন্ধরা গ্রুপ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৮ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৩
আর্জেন্টিনার সঙ্গে আলোচনায় বসুন্ধরা গ্রুপ

কিছুদিন আগেই আর্জেন্টিনা জাতীয় দলের বাংলাদেশ সফরে আসার গুঞ্জন ছিল। সেই গুঞ্জন থেমেছে।

এবার মেসিদের বাংলাদেশে আসার গুঞ্জন নয়, রয়েছে জোর সম্ভাবনা। বিশ্ব চ্যাম্পিয়নদের ঢাকায় আনতে আলোচনা চলছে দেশের সর্ববৃহৎ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের সঙ্গে। বসুন্ধরা কিংস অ্যারেনায় আর্জেন্টিনার দুটি মাচ খেলার আলোচনা চলছে।  

বিশ্বচ্যাম্পিয়নদের ঢাকায় আনার প্রস্তাব নিয়ে এসেছে ‘ওয়ার্ল্ড ইলেভেন’। তাতে ইতিবাচক সাড়া দিয়ে বসুন্ধরা গ্রুপও বসছে আলোচনার টেবিলে। ‘ওয়ার্ল্ড ইলেভেন’ ফিফার লাইসেন্সধারী আর্জেন্টিনার একটি ম্যানেজমেন্ট কোম্পানি, যারা বিশ্বব্যাপী ফুটবল প্রীতি ম্যাচ আয়োজনের কাজ করে। তাদের একটি প্রতিনিধিদল গত ১৩ মার্চ ঢাকায় এসে প্রস্তাব দিয়ে গেছে বসুন্ধরা কিংসের প্রেসিডেন্ট ইমরুল হাসানের কাছে। সেই দলে ছিলেন আর্জেন্টিনা-বাংলাদেশ চেম্বারের সভাপতি তালুকদার আলিম আল রাজি, আর্তুরো আলেহান্দ্রো স্তানিক নামের এক আইনজীবী ও আমেরিকাপ্রবাসী বাংলাদেশের সাবেক ফুটবল তারকা শহীদুল ইসলাম চৌধুরী শান্টু। সাবেক এই গোলরক্ষককের কোম্পানি ‘গ্লোবাল’ কাজ করে ‘ওয়ার্ল্ড ইলেভেনের’ সঙ্গে।

তাদের দেওয়া বিস্তারিত প্রস্তাবে ঢাকায় দুটি ম্যাচের কথা বলা হয়েছে। একটি ম্যাচ মরক্কো বা অন্য কোনো নামী দলের সঙ্গে খেলবে মেসির দল। আরেকটি ম্যাচের প্রতিপক্ষ নির্ধারণ করবে বসুন্ধরা। ম্যাচ দুটির ভেন্যু হবে বসুন্ধরা কিংস অ্যারেনা। বসুন্ধরা কিংস ও শেখ রাসেল ক্রীড়া চক্রের এই হোম ভেন্যুকে পূর্ণাঙ্গ স্টেডিয়ামে রূপ দেওয়ার কাজ শুরু হয়েছে বেশ আগে থেকে। এখন চলছে ফ্লাডলাইট বসানোর কাজ। তবে বসুন্ধরা গ্রুপের সহকারী ব্যবস্থাপনা পরিচালক ইমরুল হাসান বলছেন, ‘মাঠ কোনো ইস্যু নয়, আর্জেন্টিনা আসা চূড়ান্ত হলে সব প্রস্তুত হয়ে যাবে; কিন্তু সবই এখন আলোচনার টেবিলে। তারা একটা প্রস্তাবনা দিয়েছে, এটার নানা দিক নিয়ে আমরা নিজেরা আলোচনা করছি। এরপর দুই পক্ষ এক জায়গায় পৌঁছাতে পারলে আর্জেন্টিনার ঢাকায় আসার ক্ষেত্র তৈরি হবে। ’

আর্জেন্টিনা ও প্রতিপক্ষ দলকে ঢাকায় আনতে কী পরিমাণ অর্থ ব্যয় হবে, সেটাও সবিস্তারে জানানো হয়েছে। প্রস্তাবনায় মেসিসহ দলের অন্য তারকাদের উপস্থিতি নিশ্চিত করার ব্যাপারটি রয়েছে। সঙ্গে ৮৬ জনের বিশাল বহর আসার কথাও উল্লেখ করা হয়েছে। তাঁদের আসা-যাওয়ার বিমানভাড়া, হোটেলভাড়া- সবই বহন করতে হবে আয়োজকদের। টিকিট এবং টিভি সম্প্রচার স্বত্ব থাকবে আয়োজকদের হাতেই। এ ছাড়া তারা দেখিয়েছে আয়ের বিভিন্ন খাত- লিওনেল মেসির সঙ্গে ভিআইপিদের ডিনার, ফটোসেশনসহ হতে পারে নানা ধরনের আয়োজন।  

এসব নিয়ে অবশ্য ইমরুল হাসান ভাবছেন না। তিনি বড় সুখবরটা এরই মধ্যে পেয়ে গেছেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহানের কাছ থেকে, ‘আসলে আমাদের গ্রুপের চেয়ারম্যান মহোদয় আর্জেন্টিনার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছেন। সুতরাং এখন আমরা আলাপ চালিয়ে যেতে পারি। কিছু বিষয় নিয়ে তাদের (ওয়ার্ল্ড ইলেভেন) সঙ্গে আমাদের কথা বলতে হবে। তা ছাড়া প্রস্তাবনা পাওয়ার পর অন্তত একটা দ্বিপক্ষীয় সভা লাগবে সব কিছু বোঝার জন্য। ’ 

সবকিছু ইতিবাচকভাবে এগোলে আগামী জুলাই বা আগস্টে কিংস অ্যারেনা মাতাতে আসবেন আর্জেন্টাইন ফুটবল রাজপুত্র!

বাংলাদেশ সময়: ২০৫৮ ঘণ্টা, মার্চ ১৭, ২০২৩
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।