ঢাকা, সোমবার, ১০ আশ্বিন ১৪৩০, ২৫ সেপ্টেম্বর ২০২৩, ১০ রবিউল আউয়াল ১৪৪৫

ফুটবল

১৪ বছর পর ফাইনালে মোহামেডান

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৮ ঘণ্টা, মে ৯, ২০২৩
১৪ বছর পর ফাইনালে মোহামেডান

ফেডারেশন কাপের সেমিফাইনালে বসুন্ধরা কিংসকে ২-১ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে মোহামেডান।  

গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে আজ ম্যাচটির প্রতিটি মুহুর্তেই উত্তেজনা ছড়িয়েছে।

১৪ বছর পর মোহামেডান ফাইনালে উঠেছে। অন্যদিকে এই প্রথম কোনও লিগ কাপের ফাইনালে না খেলে বিদায় নিল বসুন্ধরা কিংস।  

মোহামেডানের জয়ের নায়ক এমানুয়েল সানডে এবং সোলেমান দিয়াবাতে। তাদের গোলে ভর করেই ফাইনালে উঠেছে মোহামেডান। ম্যাচের শুরুতে পিছিয়ে পড়লেও সমতায় ফিরেছিল বসুন্ধরা। তবে কাউন্টার অ্যাটাকের কৌশলে জয় নিয়ে মাঠ ছাড়ে মোহামেডান।

ম্যাচ শুরুর তৃতীয় মিনিটেই পিছিয়ে পড়ে কিংস। তিন মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন এমানুয়েল সানডে। থ্রো-ইন থেকে আসা বল ক্লিয়ার করতে হেড করেন সাদউদ্দিন, সেখান থেকে বল পান রজার। তার শট থেকে বল পান এমানুয়েল, যার নিখুঁত শটে এগিয়ে যায় মোহামেডান।  

প্রথমার্ধে বেশ কিছু সুযোগ তৈরি করেছিল বসুন্ধরা কিংস। তবে ফিনিশিংয়ের অভাবে সুযোগ নষ্ট হয়। তবে এই অর্ধেই সমতায় ফেরে কিংস। ৪৩তম মিনিটে রেজা খানজাদের ছোট পাস ধরে এক ডিফেন্ডারকে কাটিয়ে জায়গা করে নিয়ে নিচু শট নেন দরিয়েলতন। গোলরক্ষক সুজন হোসেন ঝাঁপিয়ে পড়লেও পাননি বলের নাগাল।  

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই আক্রমণের ধার বাড়ায় বসুন্ধরা। তবে গোলের দেখা মিলছিল না। ৫১তম মিনিটে দামাসেনার শট রুখে দেন মোহামেডান গোলরক্ষক সুজন। এর তিন মিনিট পর পাল্টা আক্রমণে এগিয়ে যায় মোহামেডান। এমানুয়েলের বাড়িয়ে দেওয়া বলে গোল করেন সুলেমান দিয়াবাতে। চোটের কারণে এই ম্যাচেও মাঠের বাইরে ছিলেন বসুন্ধরা কিংসের নিয়মিত গোলরক্ষক আনিসুর রহমান জিকো। তার বদলে বসুন্ধরার গোলবার সামলানোর দায়িত্ব ছিল মেহেদী হাসানের উপর।  

৫৯তম মিনিটে গোলের দেখা পেতে পারতা কিংস। দামাসেনোর শট মোহামেডানের গোলরক্ষক সুজনের গ্লাভস ছুঁয়ে ক্রসবার কাঁপায়। এরপর বেশ কিছু ভালো আক্রমণ করলেও গোলের দেখা মেলেনি কিংসের। ফলে ১৪ বছর পর ফাইনালে ওঠার স্বস্তি নিয়েই মাঠ ছাড়ে মোহামেডান। এই প্রতিযোগিতায় মোহামেডান সবশেষ শিরোপা জিতেছিল ২০০৯ সালে।

সব প্রতিযোগিতা মিলিয়ে চলতি মৌসুমে প্রথম হারের তেতো স্বাদ পেল কিংস। ঘরোয়া ফুটবলের দ্বিতীয় সেরা প্রতিযোগিতা ফেডারেশন কাপ থেকে বিদায় নিতে হলেও টানা চতুর্থ প্রিমিয়ার লিগে শিরোপা জয়ের পথে ভালোভাবেই টিকে রয়েছে অস্কার ব্রুজোনের দল। ১৪ ম্যাচে ১৩ জয় ও এক ড্রয়ে ৪০ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের শীর্ষে আছে তারা।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, মে ০৯, ২০২৩
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa