ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ফুটবল

উরুগুয়ের কোচ হচ্ছেন মার্সেলো বিয়েলসা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২০ ঘণ্টা, মে ১২, ২০২৩
উরুগুয়ের কোচ হচ্ছেন মার্সেলো বিয়েলসা

চিলির জাতীয় দলের দায়িত্ব ছাড়েন ২০১১ সালে। এরপর প্রায় এক যুগ ধরে কোচিং করিয়েছেন ক্লাব ফুটবলে।

এবার ফিরতে যাচ্ছেন জাতীয় দলের দায়িত্বে। উরুগুয়ে জাতীয় দলের দায়িত্ব নিয়ে প্রত্যাবর্তন করতে যাচ্ছেন মার্সেলো বিয়েলসা।

উরুগুয়ের ফুটবল অ্যাসোসিয়েশনের নির্বাহী কমিটির সদস্য হোর্হে কাসালেস ‘দা অ্যাসেসিয়েডেট প্রেস’কে বিষয়টি নিশ্চিত করেন। ২০২৬ বিশ্বকাপ পর্যন্ত দলটির দায়িত্বে থাকবেন বিয়েলসা। কাসালেস জানান, সবকিছুই নিশ্চিত হয়ে গেছে ইতোমধ্যে। কেবল স্বাক্ষর করাটাই বাকি। আগামী কয়েকদিনের মধ্যেই সম্পূর্ণ আনুষ্ঠানিকতা সেরে ফেলবেন সাবেক লিডস ইউনাইটেড কোচ।  

১৯৯৮ সালে আর্জেন্টিনা জাতীয় দলের দায়িত্ব নেওয়ার আগেও বেশ কয়েকটি ক্লাবকে কোচিং করিয়েছেন বিয়েলসা। তবে নিজ দেশের হয়ে দায়িত্ব নিয়ে চমক দেখান তিনি। ২০০৪ সালে কোপা আমেরিকায় দলকে করেন রানার্সআপ। একই বছর অলিম্পিকে সোনা জয় করে আর্জেন্টিনা। তবে তিনি ছেড়ে দেন দায়িত্ব। ২০০৭ সালে কোচ হন চিলির জাতীয় দলের। সেখানেও নানা সাফল্য রয়েছে তার।  

২০১১ সালে চিলির কোচিং থেকে পদত্যাগ করেন বিয়েলসা। শুরু করেন ক্লাবের দায়িত্ব নেওয়া। স্পেনের আথলেতিক বিলবাও, ফ্রান্সে মার্শেই, ইতালিতে লাৎসিও ও আবার ফ্রান্সে লিলের কোচ হিসেবে কাজ করে সবশেষ ছিলেন লিডস ইউনাইটেডের দায়িত্বে। শুরুতে ক্লাবটি তার আক্রমণাত্মক কৌশলে খেলা শুরু করে সফলতা পেলেও শেষদিকে আর পেরে ওঠেনি। ২০২২ সালের ফেব্রুয়ারিতে বিয়েলসাকে অবশেষে ছাঁটাই করে ক্লাবটি। এর ১৫ মাস বিরতি নিয়ে অবশেষে আবারও ফিরছেন কোচিংয়ে।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, মে ১২, ২০২৩
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।