ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মৌসুম শেষে বার্সা ছাড়ছেন আলবা

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, মে ২৪, ২০২৩
মৌসুম শেষে বার্সা ছাড়ছেন আলবা

সের্হিও বুসকেতসের পর বার্সেলোনা ছাড়ার সিদ্ধান্ত জানিয়ে দিলেন জর্দি আলবাও। ১১ বছরের বন্ধন ছিন্ন করে এ মৌসুম শেষেই ক্যাম্প ন্যু ছাড়বেন এই স্প্যানিশ লেফট-ব্যাক।

ক্লাবের বিশ্বস্ত সূত্রে বিষয়টি নিশ্চিত করেছেন প্রখ্যাত ক্রীড়া সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো। এক ফেসবুক পোস্টে তিনি জানিয়েছেন, বার্সার সঙ্গে পারস্পরিক সমঝোতার মাধ্যমে চুক্তি বাতিল করে আগামী ১ জুন বিদায় নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন আলবা।  

বার্সা সঙ্গে আলবার চুক্তির মেয়াদ ছিল ২০২৪ সাল পর্যন্ত। কিন্তু আর্থিক চাপে থাকা ক্লাবটি তাকে বিদায় দেওয়ার প্রস্তুতি নিচ্ছিল। কারণ পরের মৌসুমে সবমিলিয়ে তার বেতন বাবদ প্রায় ৩০ মিলিয়ন ইউরো খরচ করতে হবে। এ অবস্থায় বেতন কমানোর জন্য চাপ দেওয়া হচ্ছিল আলবাকে। তবে আলবা এবার নতুন চ্যালেঞ্জ নিতে চান। তাই পুরনো ঠিকানা ছেড়ে নতুন কোথাও পাড়ি জমাবেন ৩৪ বছর বয়সী ডিফেন্ডার।

আলবা অবশ্য বার্সেলোনায় চুক্তির মেয়াদ শেষ করতে চেয়েছিলেন। এমনকি এজন্য বেতন কমাতেও রাজি ছিলেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত দুই পক্ষে আলাদা হয়ে যাওয়র পথেই হাঁটছে। প্রিয় ক্লাবের দুঃসময়ে এমনকি চুক্তির বাকি অর্থও নিচ্ছেন না আলবা।  

বার্সার ফুটবলার গড়ার কারখানা নামে পরিচিত 'লা মাসিয়া' থেকে উঠে আসা আলবা অল্প বয়সেই কর্নেলিয়ায় খেলতে যান। সেখানে থেকে পাড়ি জমান ভ্যালেন্সিয়ায়। ২০১২ সালে ফের ক্যাম্প ন্যুয়ে ফিরে আসেন তিনি। সেই থেকে প্রায় এক যুগ বার্সার লেফট-ব্যাক পজিশনের প্রথম পছন্দ ছিলেন তিনি। ক্লাবটির জার্সিতে ৪৫০ ম্যাচ খেলেছেন আলবা। এ সময়ে ছয়বার লা লিগা ও একবার চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতার স্বাদ পেয়েছেন তিনি।  

তবে ২০২২-২৩ মৌসুমে বার্সার মূল একাদশে জায়গা হারান আলবা। তার জায়গা নেন তরুণ ডিফেন্ডার আলেহান্দ্রো বালদে। কোচ জাভির দলে জায়গা হারানোর পর থেকেই ক্লাব ছাড়ার ব্যাপারে ভাবতে শুরু করেছিলেন আলবা। এবার তার বিদায়ঘণ্টাও বেজে গেল। শোনা যাচ্ছে, ইউরোপের বেশ কয়েকটি বড় ক্লাব তাকে পেতে আগ্রহ দেখিয়েছে। এর মধ্যে ইন্টার মিলান ও জুভেন্টাসের নাম সবচেয়ে বেশি উচ্চারিত হচ্ছে।

আলবার বিদায় কি মেসির জন্য?

এ মৌসুমে আলবা তৃতীয় অধিনায়ক হিসেবে বার্সেলোনা ছাড়ছেন। এর আগে গত নভেম্বরে ফুটবলকেই বিদায় বলে দেন জেরার্ড পিকে। এরপর মৌসুম শেষে বিদায়ের ঘোষণা দিয়ে রাখেন সের্হিও বুসকেতসও। এবার আলবাও যাচ্ছেন। সবমিলিয়ে ধারণা করা হচ্ছে, পুরনোদের বিদায় দিয়ে মেসির জন্য পথ খোলার চেষ্টা করছে বার্সা। এই তিন জন আবার মেসির খুব ঘনিষ্ঠ বন্ধু। যদিও মেসির বিদায়ের পেছনে পিকের ভূমিকা থাকার কথা শোনা যায়। তবে স্প্যানিশ ক্রীড়া সাংবাদিক জেরার্ড রোমেরো'র দাবি, পিএসজির আর্জেন্টাইন ফরোয়ার্ডের সঙ্গে আলবার বিদায়ের কোনো সম্পর্ক নেই।  

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, মে ২৪, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।