ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

ফুটবল

শেষ মুহূর্তে সাদের গোলে বাংলাদেশের ড্র

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
শেষ মুহূর্তে সাদের গোলে বাংলাদেশের ড্র

মালদ্বীপের বিপক্ষে বিশ্বকাপ প্রাক বাছাইয়ের ম্যাচে মাঠে নেমেছিল বাংলাদেশ। ম্যাচের শেষ দিকে পিছিয়ে পড়লেও অতিরিক্ত সময়ে দলকে রক্ষা করলেন সাদ উদ্দিন।

তার গোলেই ১-১ ব্যবধানের ড্র নিয়ে মাঠ ছেড়েছে কোচ হাভিয়ের কাবরেরার শিষ্যরা।

বিশ্বকাপ বাছাইয়ে এটি প্রথম রাউন্ডের প্রথম লেগের খেলা। নিশ্চিত ড্রয়ের দিকে হাঁটা ম্যাচে ৮৭ মিনিটে মালদ্বীপকে এগিয়ে দেন হাসান নাজিম। তবে হাল ছাড়েনি বাংলাদেশ। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিট অর্থাৎ ৯২ মিনিটে ডিফেন্ডার সাদ উদ্দিনের গোলে এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়েন জামাল ভূঁইয়ারা।

এই ম্যাচে অভিষেক হয়েছে গোলরক্ষক মিতুল মারমা ও রক্ষণভাগের খেলোয়াড় শাকিল হোসেনের। মালের এই মাঠ থেকে কখনো জিতে ফিরতে পারেনি বাংলাদেশ। আজও ফিরল ড্র নিয়েই।

ম্যাচের শুরুতে একটু ছন্নছাড়া ফুটবল খেলে বাংলাদেশ। নিয়মিত গোলরক্ষক আনিসুর রহমান জিকোকে ছাড়া আজ মাঠে নেমেছিল বাংলাদেশ। সময়ের সঙ্গে সঙ্গে নিজেদের গুছিয়ে নিতে শুরু করেন রাকিব-বিশ্বনাথরা। প্রথমার্ধে দুই দলই বেশ কিছু গোলের সুযোগ পেয়েছিল। তবে কাজে লাগাতে পারেনি কোনও দলই।

ম্যাচের সবচেয়ে সহজ সুযোগ পেয়েছিল বাংলাদেশই। ৪০ মিনিটে বক্সের মধ্যে ফাঁকা জায়গায় বল পেয়েও শট পোস্টে রাখতে পারেননি ফয়সাল আহমেদ ফাহিম। ফলে বাংলাদেশ গোল পাওয়া থেকে বঞ্চিত হয়।  

৬৪তম মিনিটে হামজা মোহাম্মদের ক্রস সাকিল হোসেন ক্লিয়ার করতে গিয়ে বল জালে জড়াতে বসেছিলেন; ভাগ্য ভালো, বল যায় ক্রসবারের উপর দিয়ে। একটু পর ইব্রাহিম হুসেনের শট বেরিয়ে যায় দূরের পোস্ট দিয়ে।

বদলি নামার পরই মালদ্বীপ গোলরক্ষকের পরীক্ষা নেন রবিউল হাসান। ৭৪তম মিনিটে শরীর ঘুরিয়ে নেওয়া এই মিডফিল্ডাররের শট অনেকটা লাফিয়ে আটকান শরিফ হোসেন।

দুই মিনিট পর ফের মিতুলের দৃঢ়তায় বেঁচে যায় বাংলাদেশ। প্রতিপক্ষর থ্রু পাস আটকাতে পারেনি রক্ষণভাগের কেউ। বল পেয়ে যান আলি ফাসির। মালদ্বীপ অধিনায়কের শট ছুটে এসে পথ আগলে দাঁড়িয়ে রুখে দেন গোলরক্ষক।

৮৭তম মিনিটে পিছিয়ে পড়ে বাংলাদেশ। ডান দিক থেকে উড়ে আসা ক্রস ক্লিয়ার করতে হেড দিয়েছিলেন কাজী তারিক রায়হান। বল তার সামনে থাকা শাকিলের গায়ে লেগে চলে যায় নাজিমের পায়ে। নিখুঁত শটে সুযোগ কাজে লাগান মালদ্বীপের এই ফরোয়ার্ড।

এর দুই মিনিট পর রাকিবকে তুলে সাদকে নামান বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরা। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে সাদ-ই স্বস্তি এনে দিলেন। সতীর্থের ক্রস গোলমুখে পেয়ে ঠান্ডা মাথায় দারুণ টোকায় জাল খুঁজে নেন তিনি।

২০১৯ সালে বিশ্বকাপ বাছাইয়ে কলকাতার সল্ট লেকে ভারতের বিপক্ষে জাতীয় দলের হয়ে প্রথম গোল করেছিলেন সাদ। চার বছর পর দ্বিতীয় গোলের দেখা পেলেন তিনি।

গত সাফ চ্যাম্পিয়নশিপে পিছিয়ে পড়ে মালদ্বীপকে ৩-১ গোলে হারিয়েছিল বাংলাদেশ। এবার হারাতে না পারলেও অন্তত ড্রয়ের স্বস্তি সঙ্গী হয়েছে দলের। আগামী ১৭ অক্টোবর ফিরতি লেগে ঢাকায় বসুন্ধরা কিংস অ্যারেনায় মুখোমুখি হবে দুই দল।

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, অক্টোবর ১২, ২০২৩
এআর/এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।