ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

ফুটবল

ঢাকায় বার্সা একাডেমি উদ্বোধন করলেন স্প্যানিশ রাষ্ট্রদূত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৯ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২৩
ঢাকায় বার্সা একাডেমি উদ্বোধন করলেন স্প্যানিশ রাষ্ট্রদূত

অগণিত ফুটবলপ্রেমিদের উচ্ছ্বসিত করে বাংলাদেশে প্রথমবারের মতো প্রশিক্ষণ একাডেমি চালু করলো স্প্যানিশ ফুটবল ক্লাব বার্সেলোনা। দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটিয়ে গতকাল (রোববার) রাজধানীর ইন্টারন্যাশনাল স্কুল ঢাকাতে (আইএসডি) একাডেমির উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত স্পেনের রাষ্ট্রদূত ফ্রান্সিসকো বেনিতেস।

বেনিতেস বলেন, 'এমন চমৎকার একটি অনুষ্ঠানের আয়োজন করায় আইএসডি’র প্রতি আমি আন্তরিক কৃতজ্ঞতা জানাই। খেলাধুলা হচ্ছে সঙ্গীতের মতোই এক সর্বজনীন ভাষা, যা সবাই বুঝতে পারে। '

চলতি বছরের ২২-২৬ অক্টোবর তারিখে অটাম ট্রেনিং ক্যাম্পের মধ্য দিয়ে বার্সা একাডেমির কার্যক্রম চালু হয়। ৬ থেকে ১৭ বছর বয়সি ছেলে-মেয়েরা এই ক্যাম্পে অংশগ্রহণের সুযোগ পাবে, এক্ষেত্রে আইএসডি’র শিক্ষার্থী হওয়া বাধ্যতামূলক নয়। প্রশিক্ষণের সফল সমাপ্তিতে প্রত্যেক অংশগ্রহণকারীকে সার্টিফিকেট প্রদান করা হবে।

অটাম ট্রেনিং ক্যাম্পে অংশগ্রহণকারীরা ফুটবল ক্লাব বার্সেলোনার প্রশিক্ষণ পদ্ধতি ও ক্লাবটির মূল্যবোধ সম্পর্কে ধারণা অর্জন করবেন। অতীতে বার্সা একাডেমি লা মাসিয়ায় প্রশিক্ষণ গ্রহণের মাধ্যমেই আন্দ্রেস ইনিয়েস্তা, সের্হি বুসকেতস, লিওনেল মেসি ও জেরার্ড পিকের মতো খেলোয়াড়রা বিশ্বব্যাপী খ্যাতি অর্জন করেন।

ট্রেনিং সেশনটি এমনভাবে সাজানো হয়েছে যেন খেলোয়াড়রা (শিক্ষার্থীরা) সঠিকভাবে, ম্যাচের গতি ধরে রেখে, ধারাবাহিকতার সাথে ফুটবল খেলার কৌশলগুলো রপ্ত করার সুযোগ পান। খেলার মাঠে নিজ নিজ পজিশন অনুযায়ী দায়িত্ব বোঝার পাশাপাশি তারা পূর্ণাঙ্গভাবে কৌশলী হয়ে ওঠার সুযোগ পাবেন। বার্সা মেথডোলজির আওতায় বল দখলে রাখা, স্বল্প জায়গার মধ্যে খেলা, দ্রুত সিদ্ধান্ত গ্রহণ শেখার সাথে সাথে তারা বিনয়ী, সচেষ্ট ও উচ্চাকাঙ্ক্ষী হয়ে উঠবেন এবং সকলের প্রতি সম্মান রেখে দলগতভাবে এগিয়ে যাওয়ার শিক্ষা অর্জন করবেন।

এসটিএস গ্রুপের সিইও মানাস সিং বলেন, 'এসটিএস গ্রুপের আওতাধীন আইএসডি’র মাধ্যমে বাংলাদেশে বার্সা একাডেমি চালু করতে পেরে, এবং এই খাতে সবচেয়ে সেরা প্রশিক্ষকদের অধীনে শিক্ষার্থীদের প্রশিক্ষণের ব্যবস্থা করতে পেরে আমরা গর্বিত। এই একাডেমির মাধ্যমে আমাদের শিক্ষার্থীরা প্রচেষ্টা, দলগত কাজ, সহনশীলতা, সম্মান, সংহতি, ঐক্য, বন্ধুত্ব ও ফেয়ার প্লে’র মতো বার্সার মূল্যবোধগুলো শেখার সুযোগ পাবে। পরবর্তীতে একজন ভালো মানুষ হতে, এবং খেলার মাঠে ও বাস্তব জীবনে সমৃদ্ধ হতে এই মূল্যবোধগুলো কাজে লাগবে। '

শিক্ষার্থীদের জন্য বার্সেলোনার মতোই মানসম্মত, পেশাদার ও অনন্য প্রশিক্ষণ নিশ্চিত করতে পুরো সেশন পরিচালনা করছেন বার্সা একাডেমির টেকনিক্যাল কো-অর্ডিনেটর হোয়েল লিনাস ও হেড কোচ গোর্কা পুহোল।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২৩
এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।