ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

ফুটবল

ইউরোর বাছাইয়ে স্পেন-পর্তুগাল-বেলজিয়ামের জয়

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২৩
ইউরোর বাছাইয়ে স্পেন-পর্তুগাল-বেলজিয়ামের জয়

২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের ভিন্ন ভিন্ন ম্যাচে স্পেন, পর্তুগাল ও বেলজিয়াম সহজ জয় তুলে নিয়েছে।  

গতকাল গ্রুপ 'এ'-এর ম্যাচে সাবেক চ্যাম্পিয়ন স্পেন ৩-১ গোলে হারিয়েছে জর্জিয়াকে।

স্প্যানিশদের হয়ে ১টি করে গোল করেছেন লে নোরমান্দ এবং ফেরান তোরেস। বাকি গোলটি আত্মঘাতী। যদিও দশম মিনিটে একটি গোল শোধ করেছিল জর্জিয়া। কিন্তু শেষ পর্যন্ত তা যথেষ্ট প্রমাণিত হয়নি।  

তবে ম্যাচ জিতলেও দুঃসংবাদ পেয়েছে স্পেন। বার্সেলোনার ১৯ বছর বয়সী মিডফিল্ডার গাভি ইনজুরিতে মাঠ ছেড়েছেন। এই দুঃসংবাদ ছাড়া অবশ্য ম্যাচটা সহজেই জিতেছে স্পেন। আগেই মূল পর্ব নিশ্চিত করা দলটি স্কটল্যান্ডকে পেছনে ফেলে গ্রুপের শীর্ষে থাকাও নিশ্চিত করেছে।  

অন্যদিকে গ্রুপ 'এফ'-এর ম্যাচে আজারবাইজানকে ০-৫ গোলে উড়িয়ে দিয়েছে বেলজিয়াম। আন্তর্জাতিক ক্যারিয়ারে প্রথমবারের মতো একাই ৪ গোল করেছেন বেলজিয়ান অধিনায়ক রোমেলু লুকাকু। জাতীয় দলের জার্সিতে ৩০ বছর বয়সী এই স্ট্রাইকারের এটি ৮৩তম গোল। সবমিলিয়ে আন্তর্জাতিক ফুটবলের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতাদের তালিকায় সপ্তম স্থানে উঠে এসেছেন তিনি।  

এবারের বাছাইয়ে সর্বোচ্চ গোলদাতাও লুকাকু (১৪)। তার পেছনেই আছেন ক্রিস্টিয়ানো রোনালদো ও কিলিয়ান এমবাপ্পে। দুজনেই ১০টি করে গোল করেছেন। লুকাকু ম্যাজিকের রাতে বড় জয় পাওয়া বেলজিয়াম গ্রুপের শীর্ষ দল। টানা জয়ের ধারায় থাকা দলটি আগেই মূল পর্ব নিশ্চিত করেছে।

এদিকে গ্রুপ 'জে'-এর ম্যাচে পর্তুগাল ২-০ গোলে হারিয়েছে আইসল্যান্ডকে। গোল দুটি করেছেন ব্রুনো ফার্নান্দেস ও রিকার্দো হোর্তা। দ্বিতীয় গোলটিতে অবদান রেখেছেন পর্তুগিজ উইঙ্গার ক্রিস্টিয়ানো রোনালদো। জানুয়ারিতে প্রধান কোচ হিসেবে রবার্তো মার্টিনেজ দায়িত্ব নেওয়ার পর এখন পর্যন্ত সবগুলো ম্যাচ জিতেছে পর্তুগাল। এর মধ্যে ইউরো বাছাইয়ের ১০ ম্যাচেই দাপুটে জয় পেয়েছে তারা।

বাংলাদেশ সময়: ১১১৬ ঘণ্টা, নভেম্বর ২০, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।