ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

ফুটবল

সালাহ-হাকিমিকে পেছনে ফেলে আফ্রিকার বর্ষসেরা ওসিমেন

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২৩
সালাহ-হাকিমিকে পেছনে ফেলে আফ্রিকার বর্ষসেরা ওসিমেন

নাইজেরিয়ার মাত্র দ্বিতীয় ফুটবলার হিসেবে আফ্রিকার বর্ষসেরা পুরুষ ফুটবলার নির্বাচিত হলেন ভিক্টর ওসিমেন। সেরা হওয়ার পথে এই নাপোলি তারকা পেছনে ফেলেছেন মিশরের মোহামেদ সালাহ ও মরক্কোর আশরাফ হাকিমিকে।

গতকাল মরক্কোর শহর মারাক্কেশে এক জমকালো আয়োজনের মাধ্যমে ওসিমেনের হাতে বর্ষসেরার পুরস্কার প্রদান করে কনফেডারেশন অব আফ্রিকান ফুটবল (সিএএফ)।  

এদিকে একই মঞ্চে বর্ষসেরা নারী ফুটবলারের পুরস্কার জিতেছেন ওসিমেনের স্বদেশী আসিসাত ওশোয়ালা। বার্সেলোনার এই তারকা ফুটবলার এ নিয়ে ষষ্ঠবার মহাদেশীয় সেরা নির্বাচিত হলেন।

এর আগে ১৯৯৯ সালে নাইজেরিয়ার প্রথম ফুটবলার হিসেবে আফ্রিকান বর্ষসেরা হয়েছিলেন নুয়ানকো কানু।  

সিএএফ-এর টেকনিক্যাল কমিটি, আফ্রিকার পেশাদার মিডিয়া কর্মী, প্রধান কোচ এবং অধিনায়কদের ভোটে বর্ষসেরা খেলোয়াড় নির্বাচন করা হয়। এছাড়া সিএএফ-এর মহাদেশীয় প্রতিযোগিতায় অংশ নেওয়া ক্লাবগুলোও এতে ভূমিকা রাখে।

ওসিমেন গত মৌসুমে ৩২ ম্যাচে ২৬ গোল করেছিলেন। ইতালিয়ান ক্লাব নাপোলির ৩৩ বছরে প্রথমবার সিরি আ জেতার পেছনে তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল। তার পায়ের জাদুতে ভর করেই গত মে'তে স্কুডেট্টো জেতে নাপোলি। দারুণ পারফরম্যান্সে এ মাসের শুরুর দিকে ইতালিয়ান ফুটবলার্স অ্যাসোসিয়েশনের বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হয়েছিলেন ওসিমেন।

ক্লাব ফুটবল ছাড়াও জাতীয় দলের জার্সিতেও সুসময় কাটিয়েছেন ওসিমেন। আফ্রিকা কাল অব ন্যাশনস (আফকন)-এর বাছাইপর্বের ৪ ম্যাচে ৫ গোল করে দলকে পরের আসরের মূল পর্বে তুলেছেন। ওসিমেনের অর্জন এখানেই শেষ নয়। প্রথম নাইজেরিয়ান ফুটবলার হিসেবে গত ব্যালন ডি'অরের শীর্ষ ১০-এ স্থান করে নিয়েছিলেন তিনি। এছাড়া নিজ দেশ নাইজেরিয়ার ফেডারেল রিপাবলিকের সদস্য হিসেবে বেছে নেওয়া হয়েছে তাকে।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।