ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

ফুটবল

আর্থিক অনিয়মের দায়ে গ্রেপ্তার জাম্বিয়ার ফুটবল প্রধান

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৯ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৪
আর্থিক অনিয়মের দায়ে গ্রেপ্তার জাম্বিয়ার ফুটবল প্রধান

আর্থিক অনিয়মের দায়ে অভিযুক্ত হওয়ার পর গ্রেপ্তার করা হয়েছে ফুটবল অ্যাসোসিয়েশন অব জাম্বিয়া (এফএজেড)-এর প্রেসিডেন্ট অ্যান্ড্রু কামাঙ্গাকে।  

কামাঙ্গার বিরুদ্ধে প্রতারণার মাধ্যমে সরকারি তহবিল নয়ছয় করার অভিযোগ তুলেছে জাম্বিয়ার ড্রাগ এনফোর্সমেন্ট কমিশন (ডিইসি)।

কমিশনের অভিযোগ, ৫৭ বছর বয়সী কামাঙ্গা তহবিলের অর্থ খরচ করে নিজের দুই সহযোগীকে অবৈধভাবে ২০২৩ আফ্রিকা কাপ অব নেশনস দেখতে আইভরিকোস্টে পাঠানোর ব্যবস্থা করেছিলেন।

মাদালিতসো কামাঙ্গা ও জাইরোস সিয়ামে নামের ওই দুই ব্যক্তি এফএজেড-এর সাপোর্ট স্টাফ হিসেবে আইভরিকোস্ট সফরে গিয়েছিলেন। এই দুই ব্যক্তি ছাড়াও এফএজেড-এর সাধারণ সম্পাদক রেউবেন কামাঙ্গাকেও অভিযুক্ত করেছে ডিইসি।  

ডিইসি-এর এক তদন্তে বেরিয়ে আসে, মাদালিতসো কামাঙ্গা এবং সিয়ামে দুজনের কেউই এফএজেড-এর অফিসিয়াল কিংবা এক্সিকিউটিভ পর্যায়ের কেউ নন। তারা দুজনে মিলে আইভরিকোস্ট সফরের জন্য সরকারি তহবিল থেকে স্থানীয় মুদ্রায় প্রায় ৩ লাখ ৪২ হাজার জাম্বিয়ান কোয়াচা বা ১২ হাজার ১৫০ মার্কিন ডলার খরচ করেছেন। এছাড়া ফিরতি ফ্লাইটের টিকিট বাবদ আরও প্রায় ১ লাখ কোয়াচা বা ২ হাজার ৮৫০ মার্কিন ডলার ব্যয় করেছেন তারা।

ডিইসি বলছে, প্রতারণার এই ঘটনাটি ঘটেছে গত ১ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারির মধ্যে। নেশনস কাপের ফাইনাল হয়েছে এই সময়ের মধ্যেই। কিন্তু জাম্বিয়া আসরের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল। ডিইসি এক বিবৃতিতে জানিয়েছে, অভিযুক্তরা বন্ড প্রক্রিয়া চূড়ান্ত করছেন এবং তাদের শিগগিরই আদালতে হাজির করা হবে।

এদিকে জাম্বিয়ার ফুটবল অ্যাসোসিয়েশনের একজন মুখপাত্র দাবি করেছেন, অ্যান্ড্রু কামাঙ্গাকে গ্রেপ্তার করার উদ্দেশ্য হচ্ছে পরিচালনা পরিষদের নির্বাচনের (যা আগামী বছর অনুষ্ঠিত হবে) তাকে তার সম্মানহানি করা। এই সপ্তাহেই বার্ষিক সাধারণ সভা করবে এফএজেড। এর আগে ফুটবল প্রধানের গ্রেপ্তার তার অবস্থানের ওপর কোনো নেতিবাচক প্রভাব ফেলবে না, এমন দাবি ওই মুখপাত্রের।

বাংলাদেশ সময়: ১৩২৯ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।