ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

টিকি-টাকার টিকে থাকার লড়াই

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৭ ঘণ্টা, জুন ১৮, ২০১৪
টিকি-টাকার টিকে থাকার লড়াই ছবি: সংগৃহীত

ঢাকা: বিশ্বকাপে টিকে থাকতে হলে চিলির বিপক্ষে জয় ছাড়া কোনো গতি নেই স্পেনের সামনে। দ্বিতীয় পর্ব নিশ্চিত করতে বার্সেলোনা তারকা অ্যালেক্সিস সানচেজের চিলি ছাড় দিবে না স্পেনকে।

আর এ কারণে ‘বি’ গ্রুপের এ ম্যাচটি স্পেনের জন্য হয়ে দাঁড়িয়েছে টিকে থাকার লড়াই। ধ্বংসস্তূপ থেকে স্পেন কি পারবে ঘুরে দাঁড়াতে?

এ প্রশ্নের উত্তর মিলবে বাংলাদেশ সময় বুধবার রাত ১টায় ব্রাজিলের রিও ডি জেনেইরোর মারাকানা স্টেডিয়ামে।

গ্রুপ পর্বের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের কাছে ৫-১ গোলে অপদস্ত হওয়ার পর মারাকানায় টিকে থাকার লড়াইয়ে তাদের বিপক্ষে থাকবে স্টেডিয়ামের পরিবেশ। ল্যাতিন আমেরিকার দেশ হওয়ায় চিলি মারাকানায় সমর্থকদের পাশে পাবে একাত্মভাবেই। গ্রুপ পর্বের খেলাতেই নকআউট পর্বে কঠিন মেজাজের খেলায় তাই বৈরী পরিবেশেই মাঠে নামতে হবে বর্তমান চ্যাম্পিয়নদের।

প্রথম ম্যাচে হারার পর দ্বিতীয় ম্যাচে প্রথম একাদশে দেখা যাবে বেশ পরিবর্তন। গত ম্যাচের মূল একাদশের অনেক খেলোয়াড়কেই সাইড বেঞ্চে পাঠিয়ে দেবেন কোচ ভিসেন্তে ডেল বস্ক। উইঙ্গার ডেভিড সিলভার স্থলাভিষিক্ত হতে পারেন বার্সেলোনা স্ট্রাইকার পেড্রো রড্রিগেজ। অন্যদিকে বার্সেলোনা তারকা পিকেও হারাতে হচ্ছে প্রথম একাদশের স্থান। পিকের জায়গায় দেল বস্ক মাঠে নামাতে পারেন বায়ার্ন মিউনিখ ডিফেন্ডার জাবি মার্টিনেজকে।

পরিবর্তন আসতে পারে দিয়েগো কস্তার পজিশনেও। তার জায়গায় দেল বস্ক ফ্যাব্রেগাসকে খেলানোর কথাও ভাবতে পারেন। ৫ গোল হজম করার পর সবার আগে একাদশ থেকে যে কেউ ছেটে ফেলতে চাইবেন ক্যাসিয়াসকে। কিন্তু দ্বিতীয় পছন্দ ডেভিড ডি গিয়া ইনজুরি আক্রান্ত হওয়ায় ক্যাসিয়াসকেই আবার দেখা যেতে পারে গোলবারের নিচে।

চিলির কোচ জর্জ সাম্পাওলি গতম্যাচের সাফল্য পাওয়ার পূর্বের একাদশই মাঠে নামাবেন নিশ্চিতভাবেই। ক্লাব বার্সেলোনায় ফর্মে থাকা সানচেজ গত ম্যাচের মতো এ ম্যাচেও জ্বলে উঠলে শেষ হয়ে যেতে পারে স্পেনের বিশ্বকাপ স্বপ্ন। সানচেজের সঙ্গে মিডফিল্ড মাস্টার আর্তুরো ভিদাল ত্রাস ছড়াবেন স্পেনের গতিহীন সেন্ট্রাল মিডফিল্ডে। আর এদুয়ার্দো ভার্গাস ও ভালদিভিয়া জুটি স্পেনের রক্ষণভাগকে কঠিন পরীক্ষার মুখেই ফেলবে।

স্পেনের সম্ভাব্য একাদশ: ক্যাসিয়াস (গোলরক্ষক), জর্ডি আলবা, সার্জিও র‌্যামোস, জাভি ‍মার্টিনেস, অ্যাসপ্লিকুয়েটা, বুসকুয়েট, জাবি হার্নান্দেজ, জাবি অ্যালোন্সো, ইনিয়েস্তা, পেড্রো রড্রিগেজ ও দিয়েগো কস্তা/ফ্যাব্রেগাস।

চিলির সম্ভাব্য একাদশ: ব্রাভো (গোলরক্ষক), মেডেল, জারা, ইসলা, মেনা, ডায়াজ, আরাঙ্গুয়িজ, ভিদাল, সানচেজ, ভালদিভিয়া ও ভার্গাস।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, জুন ১৮, ২১০৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।