ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ডাচদের বিপক্ষে ছয় পরিবর্তন নিয়ে ব্রাজিল

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৩ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৪
ডাচদের বিপক্ষে ছয় পরিবর্তন নিয়ে ব্রাজিল ছবি: সংগৃহীত

ঢাকা: এবারের বিশ্বকাপের সেমিফাইনালিস্ট নেদারল্যান্ডসের বিপক্ষে মান বাঁচানোর লড়াইয়ে নামছে অপর সেমিফাইনালিস্ট স্বাগতিক ব্রাজিল। বাংলাদেশ সময় শনিবার রাত ২টায় ব্রাসিলিয়ার এস্তাদিও ন্যাসিওনাল স্টেডিয়ামে এ লড়াই শুরু হচ্ছে।

সেমিফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে লড়েও টাইব্রেকারে বিদায় নেওয়া ডাচরাও তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে পাঁচবারের চ্যাম্পিয়নদের কোনো ছাড় দেবে না বলে মনে করা হচ্ছে।

আপাতঃদৃষ্টে টুর্নামেন্টে এ তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচের কোনো গুরুত্ব না থাকলেও ফুটবলের দেশ ব্রাজিলের লড়াই বলে নজর থাকছে অনেক বেশি। বিশেষত এই কারণে যে, সেমিফাইনালে জার্মানির সঙ্গে ৭-১ গোলে বিধ্বস্ত হয়ে বিশ্বকাপকে কেঁদে বিদায় দিয়েছে ব্রাজিল; জার্মানির সঙ্গে এমন হার কেবলই ‘অঘটন’ প্রমাণে ডাচদের বিপক্ষে ঘুরে দাঁড়াতেই হবে স্বাগতিকদের। এ ম্যাচের ফলাফলও ‘অপ্রত্যাশিত’ কিছু হলে অনেক বেশি সমালোচনায় পুড়তে হবে পাঁচবারের চ্যাম্পিয়নদের।

আবার গতবারের রানারআপ নেদারল্যান্ডস সেমিফাইনালে এসে আর্জেন্টিনার সঙ্গে সমানতালে লড়ে টাইব্রেকার ভাগ্যে হত হয়ে বিদায় নিয়েছে। শিরোপা জিততে যে নিজেদের যথেষ্ট সামর্থ ছিল সেটা প্রমাণে এ ম্যাচে জিততেই চাইবে টোটাল ফুটবলের জনকরা।

দু’দলের সামর্থ্য প্রমাণের এ লড়াইয়ে ইতোমধ্যে চূড়ান্ত একাদশ ঘোষণা করা হয়েছে।

আর্জেন্টিনার বিপক্ষে খেলা একাদশ থেকে মাত্র একটি পরিবর্তন নিয়ে সেলেকাওদের বিপক্ষে মাঠে নামছে ডাচরা। দলটির পক্ষে আগের ম্যাচে খেলা নাইজেল ডি জংয়ের পরিবর্তে মাঠে নামছেন জোর্ডি ক্লাসি।

নেদারল্যান্ডসের একাদশ: ইয়াসপার সিলেসেন (গোলরক্ষক), মার্টিনস ইন্ডি, রন ভ্লার, ডি ভ্রিজ, ডেলে ব্লাইন্ড, জে. ভাইনালডাম, জোর্ডি ক্লাসি, ওয়েসলি স্নেইডার, অ্যারিয়েন রোবেন, রবিন ফন পার্সি (অধিনায়ক) ও ডির্ক কায়ুট।
 
কোচ: লুই ফন গাল

অপরদিকে সেমিফাইনালে জার্মানির বিপক্ষে ৭-১ গোলে বিধ্বস্ত হওয়া দল থেকে ছয়জনকে ছাঁটাই করে মাঠে নামছে ব্রাজিল। বাদ পড়ে গেছেন দান্তে, তার জায়গায় ফিরছেন অধিনায়ক ও ডিফেন্ডার থিয়াগো সিলভা; মার্সেলোর জায়গায় ম্যাক্সওয়েল, ফার্নান্দিনহোর জায়গায় উইলিয়ান, বার্নার্ডের জায়গায় পলিনহো, ফ্রেডের জায়গায় রামিরেস এবং হাল্কের জায়গায় জো খেলতে নামছেন।

ব্রাজিলের একাদশ: জুলিও সিজার (গোলরক্ষক), ম্যাক্সওয়েল, ডেভিড লুইজ, থিয়াগো সিলভা (অধিনায়ক), মাইকন, লুইজ গুস্তাভো, রামিরেস, অস্কার, উইলিয়ান, পলিনহো ও জো।

কোচ: লুই ফিলিপ স্কলারি

এ ম্যাচে রেফারির দায়িত্বে থাকছেন আলজেরিয়ার জামাল হামৌদি।

এর আগে, নিজেদের ১১ বারের দেখায় সমানভাবে তিনটি ম্যাচ করে জিতেছে দুই দল। বাকি ৫টি ম্যাচের মীমাংসা হয়েছে ড্র’তে। গত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে রোবেন-স্নেইডারদের কাছে ২-১ গোলে হেরে বিদায় নিয়েছিল কাকা-রবিনহো-ফ্যাবিয়ানো-আদ্রিয়ানোরা।

বাংলাদেশ সময়: ০১০৭ ঘণ্টা, জুলাই ১২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad