ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

আর্জেন্টিনা শুধু মেসি নির্ভর নয়: জোয়াকিম লো

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৯ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৪
আর্জেন্টিনা শুধু মেসি নির্ভর নয়: জোয়াকিম লো ছবি: সংগৃহীত

ঢাকা: আর্জেন্টিনা শুধু মেসি নির্ভর দল নয়, তারা ঐক্যবদ্ধ একটি দল বলে মন্তব্য করেছেন এবারের ফাইনালে দলটির প্রতিপক্ষ জার্মানির কোচ জোয়াকিম লো।

তিনি বলেন, তার‍া ঐক্যবদ্ধ ও সুসংগঠিত দল।

দলটি ২০১০ সালের চেয়ে অনেক শক্তিশালী, বিশেষ করে রক্ষণভাগে।

আর্জেন্টিনা পুরো টুর্নামেন্টে মাত্র ৩ গোল হজম করেছে। শেষ ৩ ম্যাচ ২ গোল দিলেও তাদের রয়েছে ভয়ঙ্কর আক্রমণভাগ।

বিষয়টি ধর্তব্যে রেখে আর্জেন্টিনার আক্রমণভাগকে সমীহ করছেন লো। যেখানে মেসি ছাড়াও রয়েছেন হিগুয়েন, আগুয়েরা ও মারিয়া। যদিও চোটের কারণে মারিয়ার খেলা নিয়ে সংশয় রয়েছে। এছাড়া দলে রয়েছেন মাশচেরানোর মতো দুর্ভেদ্য রক্ষণ সেনানী।

যদিও ২০০৬ এবং ২০১০ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনার বিদায় ঘটে জার্মানদের কাছে। তবে সেই আর্জেন্টিনার চেয়ে এবারের মেসির আর্জেন্টিনাকে শক্তিশালী মানছেন লো।

লো বলেন, দলটি মানেই শুধু মেসি নয়। যদি আপনি এটা ভাবেন তবে তা ভুল। অবশ্যই মেসি এমন এক খেলোয়াড় যে ম্যাচ বদলে দিতে পারে। কিন্তু এই দলটি সুগঠিত এবং পুরো টুর্নামেন্টে তার‍া তা দেখিয়েছে।

আর্জেন্টিনাকে ‍হারিয়ে ১৯৯০ সালে তৃতীয় শিরোপা জেতার পর গত ২৪ বছরে শিরোপার স্বাদ পায়নি জার্মানি। এবার তাই সেই আর্জেন্টিনাকে হারিয়েই চতুর্থ শিরোপ‍া পেতে চায় লোর শিষ্যরা।

তবে ২০০২ বিশ্বকাপের ফাইনাল এবং ২০০৬ ও ২০১০ বিশ্বকাপের সেমিফাইনাল খেললেও সোনালি ট্রফির নাগাল পায়নি জার্মানরা।

কোচের কথারই প্রতিধ্বনি করেছেন জার্মান মিডফিল্ডার বাস্তিন সোয়াইনস্টাইগার। তিনি বলেছেন, আমার চাপে নেই। আমাদের ২৩ সেরা সদস্য রয়েছে। ফাইনাল কিভাবে নিয়ন্ত্রণ করতে হয় ‍আমরা জানি এবং আমাদের রয়েছে মিরোস্লাভ ক্লোসার মতো ফরোয়ার্ড।

বাংলাদেশ সময়: ১০৪৮ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।