ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মেসি-মুলারদের শিরোপা জয়ের মহারণ

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৪
মেসি-মুলারদের শিরোপা জয়ের মহারণ

ঢাকা: কিছুক্ষণ পরই রিওডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামে শুরু হচ্ছে লিওনেল মেসি ও থমাস মুলারদের বিশ্বকাপ শিরোপা জয়ের মহাযুদ্ধ। বাংলাদেশ সময় রোববার ‍রাত ১টায় এ লড়াই শুরু হচ্ছে।



আর্জেন্টিনার ২৮ বছরের অধরা শিরোপা পুনরুদ্ধারের এবং জার্মানির ২৪ বছরের শিরোপা খরা কাটানোর এ লড়াই ফুটবল বিশ্বকাপের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হতে যাচ্ছে বলে মনে করা হচ্ছে।

লিওনেল মিসে-গঞ্জালো হিগুয়েন-হাভিয়ের মাসেরানোদের আর্জেন্টিনাকে শিরোপা মঞ্চে উঠতে প্রতি পরতে পরতে ফিলিপ লাম-স্যামি খেদিরা-থমাস মুলাররা বাধা দেবেন বলেই ধারণা ফুটবলপ্রেমীদের। তবে শেষ পর্যন্ত কে শেষ হাসি হাসে, তা দেখতে চোখ রাখতে হবে মারাকানায়ই।

দলকে শেষ হাসি হাসাতে মহারণে আর্জেন্টিনা হয়ে মাঠে নামতে পারেন-সার্জিও রোমেরো (গোলরক্ষক), পাবলো জাবালেতা, মার্টিন ডেমিচেলিস, এজেকুয়েল গ্যারে, মার্কোস রোহো, লুকাস বিগলিয়া, হাভিয়ের মাসেরানো, এনজো পেরেজ, লিওনেল মেসি, অ্যাঞ্জেল ডি মারিয়া ও গঞ্জালো হিগুয়েন।

একাদশে থাকতে পারেন এজেকুইয়েল লাভেজ্জি ও আগুয়েরোও। চোট সেরে না নামতে না পারলে ডি মারিয়ার জায়গায় নামতে পারেন ম্যাক্সি রদ্রিগেজও।

২৪ বছরের শিরোপা খরা গোচাতে জার্মানির হয়ে মাঠে নামতে পারেন- ম্যানুয়েল ন্যুয়ের (গোলরক্ষক), ফিলিপ লাম, জেরোমে বোয়াটেং, ম্যাট হামেলস, বেনেডিক্ট হাওয়েডস, বাস্তিয়ান শোয়েন্সটেইগার, স্যামি খেদিরা, টনি ক্রস, থমাস মুলার, মিরোস্লাভ ক্লোসা ও মেসুত ওজিল।

জার্মানির ডাগআউটে অপেক্ষায় থাকবেন লুকাস পোডলস্কি, মারিও গোটসে, আন্দ্রে শুরলেও।

দু’দলের হয়ে ডাগআউটে মাথা খাটাবেন কোচ আলেসান্দ্রো স্যাবেলা (আর্জেন্টিনা) ও জোয়াকিম লো (জার্মানি)।

এ মহারণে বাঁশি হাতে রেফারি দায়িত্ব পালন করবেন ইতালিয়ান নিকোলা রিজ্জোলি।

এর আগে, বিশ্বকাপের ফাইনালে ‍দুইবারের লড়াইয়ে দু’টি দলই একটি করে জিতেছে। কেউ কাউকে ছাড়িয়ে যেতে পারেনি। তাই ২০তম এই আসরের ফাইনালে জিতে নিজেদের ঝুলি আরও সমৃদ্ধ করতে চাইবে উভয় দলই।

বিশ্বকাপ ফাইনালে দু’দলের জয় সমান হলেও বিশ্বকাপের সব পর্বের মুখোমুখি লড়াইয়ে এগিয়ে আছে জার্মানি। বিশ্বকাপে ৬ বারের সাক্ষাতে ৪ বারই জিতেছে জার্মানি। আর একটি ম্যাচ ড্র হয়। বাকি মাত্র ১টি ম্যাচই শুধু জিততে পেরেছে আলবিসিলেস্তেরা। ওই একমাত্র জয়টি অবশ্য ১৯৮৬ বিশ্বকাপে।

তবে, সবমিলিয়ে মুখোমুখি ২০ বারের লড়াইয়ে ৯ বার জিতে এগিয়ে আছে আর্জেন্টিনা। আর ৬ বার জয় পেয়েছে জার্মানি। বাকি ৫ ম্যাচ ড্র হয়।

জার্মানিকে আশাহত করে ছিয়াশির বিশ্বকাপের ফাইনালে জয় তুলে নিলেও বেশিরভাগ সময় আর্জেন্টিনার জয়রথে বাঁধা হয়ে দাঁড়িয়েছে জার্মানি।

১৯৫৮ সালের বিশ্বকাপ থেকে জার্মানি-আর্জেন্টিনার লড়াই শুরু। প্রথম লড়াইয়েই আর্জেন্টিনাকে ৩-১ গোলে হারায় জার্মানি। ১৯৬৬ সালে দ্বিতীয়বারের লড়াইয়ে জার্মানির সঙ্গে গোলশূন্য ড্র করে আর্জেন্টিনা।

তবে ১৯৮৬ সালে মেক্সিকো বিশ্বকাপে জার্মানিকে হতাশায় ডুবিয়ে ৩-২ গোলে শিরোপা জিতে নেয় আর্জেন্টিনা।

১৯৯০ সালে ইতালি বিশ্বকাপে ইতিহাস সৃষ্টি করে আগের আসরের দুই ফাইনালিস্টরা প্রথমবারের মতো আবারও ফাইনালে ওঠে। ওই ম্যাচের শেষ মুহূর্তে পেনাল্টি থেকে গোল পেয়ে শিরোপা জিতে মধুর প্রতিশোধ নেয় জার্মানি।

এরপর থেকে আর কোয়ার্টার ফাইনালের গণ্ডি পার হতে পারেনি আর্জেন্টিনা। ২০০৬ ও ২০১০ বিশ্বকাপে সুযোগ তৈরি করলেও কোয়াটার ফাইনালে এই জার্মানি বাঁধায় আটকে যায় তারা।

আর্জেন্টাইন সমর্থকদের বিশ্বাস, ২০১৪ সালের বিশ্বকাপে এখন পর্যন্ত অপ্রতিরোধ্য আর্জেন্টিনা ইউরোপীয় জায়ান্টদের ওপর চরম প্রতিশোধ নিয়ে তৃতীয়বারের শিরোপা ঘরে তুলবে। অপরদিকে জার্মান সমর্থকদেরও প্রত্যাশা, বরাবরের মতো এবারও মেসি-হিগুয়েন-মাসেরানোদের হতাশ করে চতুর্থ শিরোপা দেশবাসীকে উপহার দেবেন মুলার-ক্লোসা-লামরা।

বাংলাদেশ সময়: ২২০১ ঘণ্টা, জুলাই ১৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।