ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ফুটবল

মেসি নয় রোনালদোকে এগিয়ে রেখেছেন ব্রাজিল কোচ তিতে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৫ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৬
মেসি নয় রোনালদোকে এগিয়ে রেখেছেন ব্রাজিল কোচ তিতে ছবি:সংগৃহীত

ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কারে লিওনেল মেসি নয় ক্রিস্টিয়ানো রোনালদোকে এগিয়ে রেখেছেন ব্রাজিলের প্রধান কোচ তিতে। বার্সেলোনা তারকাকে এমনকি তিনি নিজের সেরা তিন পছন্দের তালিকাতেও রাখেননি।

ঢাকা: ফিফা বর্ষসেরা ফুটবলারের পুরস্কারে লিওনেল মেসি নয় ক্রিস্টিয়ানো রোনালদোকে এগিয়ে রেখেছেন ব্রাজিলের প্রধান কোচ তিতে। বার্সেলোনা তারকাকে এমনকি তিনি নিজের সেরা তিন পছন্দের তালিকাতেও রাখেননি।

ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফা এবার একক ভাবে পুরস্কার দিচ্ছে। এর আগে ফ্রেঞ্চ ফুটবলের সঙ্গে যৌথভাবে ব্যালন ডি’অর পুরস্কার দিয়ে আসতো তারা। তবে এবার দুটি সংস্থা আলাদাভাবে কাজ করছে।

তিতে নিজের পছন্দের তালিকায় শীর্ষে রেখেছেন রিয়াল মাদ্রিদ ও পর্তুগাল তারকা রোনালদোকে। এছাড়া নিজ দলের নেইমারকে রেখেছেন দ্বিতীয়স্থানে। আর অ্যাতলেটিকো মাদ্রিদ ও ফ্রান্স স্ট্রাইকার অ্যান্তোনিও গ্রিজম্যান রয়েছেন তালিকার তৃতীয়তে।

এ প্রসঙ্গে তিতে বলেন, ‘বিশ্ব ফুটবলে মেসি সেরা। তবে গত মৌসুমে মেসি থেকে ক্রিস্টিয়ানো রোনালদো ছিল এগিয়ে। শেষ এক বছর আমার চোখে রোনালদোই ছিল সেরা। নেইমার ও গ্রিজম্যানকে রেখেছি পরের দুইস্থানে। ’

তিনি আরও বলেন, ‘আমি মেসিকে বাহিরে রেখেছি কারণ শেষবার সে প্রচুর ইনজুরিতে ভুগেছে। যেখানে ক্রিস্টিয়ানো ছিল গতিময়। আর তার গোল করার ক্ষমতাও ছিল অসাধারণ। ’

এবারের ফিফা বর্ষসেরা ফুটবলার বাছাইয়ে ভূমিকা রাখবেন বিশ্বব্যাপী জাতীয় দলের অধিনায়ক ও কোচেরা। তাদের ভোট এটি নির্বাচনে ৫০ শতাংশ কাজ করবে। বাকি ৫০ শতাংশ নির্বাচন হবে ২০০টি সংবাদ মাধ্যমের কর্মীদের ভোটে।

গতবার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার উঠেছিল আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসির হাতে। রানারআপ ছিলেন রোনালদো। আর তৃতীয় হয়েছিলেন নেইমার। আর ফিফার একক ভাবে পুরস্কার দেওয়া সর্বশেষ ফুটবলার হলেন ব্রাজিলের কিংবদন্তি রোনালদিনহো। তিনি ২০০৪ ও ২০০৫ সালে টানা দু’বার বর্ষসেরা হয়েছিলেন।

বাংলাদেশ সময়: ১০৫৮ ঘণ্টা, ২৯ নভেম্বর, ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।