ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

ফুটবল

বিশ্বকাপে খেলতে পারবে তো আর্জেন্টিনা?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৭
বিশ্বকাপে খেলতে পারবে তো আর্জেন্টিনা? ছবি: সংগৃহীত

২০১৮ রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনার খেলা নিয়ে আবারও শঙ্কা জেগেছে। অযোগ্য খেলোয়াড় খেলিয়ে পয়েন্ট হারানোয় ফিফার কাছে আপিল করেছিল বলিভিয়া। তবে ফুটবলের সর্বোচ্চ সংস্থা আবেদনটি খারিজ করে দেওয়ায় লিওনেল মেসিদের এমন শঙ্কা আবারও মাথার ওপরে চলে আসে!

ব্যাপারটি পরিষ্কার করা যাক, কিছুদিন আগে দক্ষিণ আমেরিকান ফুটবল কনমেবল অঞ্চলে বিশ্বকাপ বাছাইপর্বের খেলায় পেরু ও চিলির বিপক্ষে বলিভিয়া একজন অযোগ্য ফুটবলার খেলিয়েছিল। যেখানে পেরুর বিপক্ষে ২-০ গোলের জয় ও চিলি বিপক্ষে গোলশূন্য ড্র করে বলিভিয়া।

পরে পেরু ও চিলি ব্যাপারটির আপিল করলে আমলে নেয় ফিফা। সমান তিন পয়েন্টের ওয়াকওভার দিয়ে জয়ী ঘোষণা করা হয় পেরু ও চিলিকে।

এতে করে কোনো ভুল না করেও সর্বনাশটা হয় আর্জেন্টিনার। চিলি ড্র করে আগেই এক পয়েন্ট পেয়েছিল। কিন্তু নতুন করে দুই পয়েন্ট পাওয়াতেই কপাল পোড়ে আর্জেন্টিনার। গত বছরের নভেম্বরে আর্জেন্টিনা ছিল পয়েন্ট তালিকার চারে। কিন্তু চিলি বাড়তি ওই দুই পয়েন্ট পাওয়ায় আর্জেন্টিনার চেয়ে তাদের পয়েন্ট হয়ে যায় এক বেশি। তারা উঠে যায় চারে, আর্জেন্টিনা নেমে যায় পাঁচে। কনমেবল অঞ্চল থেকে সরাসরি বিশ্বকাপে খেলতেই পারে চারটি দল, পঞ্চম দলটিকে খেলতে হয় প্লে-অফ।  

বলিভিয়া অবশ্য এই রায়ে খুশি হতে পারেনি। গুঞ্জন শোনা যাচ্ছে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে যেতে পারে দলটি।

এদিকে এখনও ছয়টি করে ম্যাচ বাকি আছে বিশ্বকাপ বাছাইপর্বে। কিন্তু বাছাইপর্বের শুরু থেকে আর্জেন্টিনার যেমন ফর্ম, তাতে শঙ্কাটা আরও বাড়ছে। আগের ১২ ম্যাচে আর্জেন্টিনা জিতেছে মাত্র পাঁচটি, হেরেছে ৩টি।  

এই মুহূর্তে ২৭ পয়েন্ট নিয়ে ১২ ম্যাচ শেষে দক্ষিণ আমেরিকার বাছাইপর্বে সবার ওপরে আছে ব্রাজিল। দুইয়ে রয়েছে উরুগুয়ে (২৩)। তিন ও চারে থাকা ইকুয়েডর ও চিলির পয়েন্ট সমান (২০), তবে গোল ব্যবধানে এগিয়ে ইকুয়েডর। আর্জেন্টিনা পাঁচে, তাদের পয়েন্ট ১৯। আর কলম্বিয়ার পয়েন্ট ১৮! 

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, ০৪ ফেব্রুয়ারি, ২০১৭
এমএমএস/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।