ঢাকা, মঙ্গলবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

ফুটবল

১৬ দল নিয়ে ২০১৯ কোপা আমেরিকা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৪ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৭
১৬ দল নিয়ে ২০১৯ কোপা আমেরিকা কোপা আমেরিকার ঐতিহ্যগত প্রথা ভেঙে ২০১৬ আসরে প্রথমবার ১৬টি দল অংশ নেয়/ছবি: সংগৃহীত

ব্রাজিলে অনুষ্ঠেয় ২০১৯ কোপা আমেরিকায় ১৬টি দল অংশ নেবে। দক্ষিণ আমেরিকার ফুটবল গভর্নিং বডির সভায় আনুষ্ঠানিকভাবে এর অনুমোদন দেওয়া হয়েছে। ঐতিহ্যগতভাবে মযার্দাপূর্ণ এ টুর্নামেন্টে ১২টি টিম প্রতিদ্বন্দ্বিতা করে আসছে।

কিন্তু, গত বছর যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত কোপার শতবর্ষী আসরে এই প্রথা ভাঙে। দক্ষিণ আমেরিকার বাইরে প্রথমবারের মতো কোপা অামেরিকা উপভোগ করে ফুটবল বিশ্ব।

বিশেষ ইভেন্টটিতে ১৬টি টিম প্রতিদ্বন্দ্বিতা করে। কনকাকাফ (নর্থ, সেন্ট্রাল আমেরিকা ও ক্যারিবিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন) থেকে ছয়টি টিম অংশ নেয়।

ফুটবল ইতিহাসের সবচেয়ে পুরনো ও ঐতিহ্যবাহী টুর্নামেন্ট কোপা আমেরিকা। দলের সংখ্যা বাড়ানোর মধ্য দিয়ে দক্ষিণ আমেরিকান ফুটবল চ্যাম্পিয়নশিপে বিশ্বের অন্যান্য দেশকে আমন্ত্রণ জানানোর কাজটাও সহজ হয়েছে। ২০১৯ সালের জুনে ৪৬তম আসরের পর্দা উঠবে। বর্তমান চ্যাম্পিয়ন চিলি।

কোপার ১৯৯৩ আসর থেকে খেলে আসছে মেক্সিকো। কনমেবল অঞ্চলের (দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন) সদস্য সংখ্যা ১০টি। বিশ্বকাপ বাছাইপর্বে এই ১০টি দলই অংশ নেয়।

সবচেয়ে বেশি ১৫টি শিরোপা জিতেছে উরুগুয়ে। এর পরেই আর্জেন্টিনার অবস্থান (১৪)। পরবর্তী এডিশনের আয়োজক পাঁচবারের বিশ্বকাপ জয়ী ব্রাজিল জিতেছে আটবার (সবশেষ ২০০৭)।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, ২৭ এপ্রিল, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।