ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ফুটবল

চমক দেখাতে পারে তারকানির্ভর সাইফ স্পোর্টিং

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৭ ঘণ্টা, মে ১০, ২০১৭
চমক দেখাতে পারে তারকানির্ভর সাইফ স্পোর্টিং চমক দেখাতে পারে তারকানির্ভর সাইফ স্পোর্টিং-ছবি:সংগৃহীত

আগামী জুলাই থেকে শুরু হচ্ছে দেশের ঘরোয়া ফুটবলের সবচেয়ে বড় আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। চলতি মাসের ১৩ তারিখ থেকে ফেডারেশন কাপ। ইতোমধ্যে ক্লাবগুলো তাদের দলবদল প্রক্রিয়া শেষ করেছে।

কেমন দল গঠন করলো ক্লাবগুলো, কেমন হচ্ছে প্রস্তুতি- এসব নিয়ে ধারাবাহিক প্রতিবদেনের আজ পেশাদার লিগে নবাগত সাইফ স্পোর্টিং ক্লাব।

ভাবা যায়! যে দলটি চ্যাম্পিয়নশিপে রানারআপ হয়ে প্রথমবার ঘরোয়া ফুটবলের টিকিট পেয়েই তারকানির্ভর দল গড়েছে! সঙ্গে বিগ বাজেটে বিদেশি কোচ, জাতীয় দলের তারকানির্ভর খেলোয়াড় নেয়াসহ দলবদলের আগে ও পরে প্রস্তুতি ম্যাচ খেলছে! 

দলটি সাইফ স্পোর্টিং ক্লাব।

ঘরোয়া ফুটবলে এই দলটি নতুন হলেও আচরণে তার ছিটেফোঁটাও নেই। কোনও ছাড় দেয়া হবে না যেন! সব শিরোপাই চাই এ দলের। সেই লক্ষ্যে বিগ বাজেটের দল গঠন করেছে সাইফ। সঙ্গে পুরোদুস্তর চলছে প্রস্তুতি। আসন্ন ফেডারেশন কাপের আগে এই রিপোর্ট লেখা পর্যন্ত মোট ৬ টি প্রস্তুতি ম্যাচ খেলা হয়েছে গেছে তাদের।

খেলার জন্য ক্ষুরধার যে গোলাবরুদের প্রয়োজন তার প্রস্তুতিতে এই দল কলকাতায় কন্ডিশনিং ক্যাম্প শেষে মোহনবাগান অনূর্ধ্ব-২০ ও সাউদান সমিতির সঙ্গে খেলেছে দুটি করে মোট ৪টি প্রস্তুতি ম্যাচ।  

...দুয়েকদিনের মধ্যে শেখ জামাল ও চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে প্রস্তুতিও সেড়ে ফেলেছে তারা। যদিও দুটি ম্যাচে হারের মুখ দেখেছে, তবে লক্ষ্যটা যেখানে শিরোপার তাই তাতে কোন মাথাব্যথা নেই ব্রিটিশ কোচ কিম গ্রান্টের, ‘সব দলকে এখনো দেখা হয়নি। অনুশীলন ম্যাচে শেখ জামাল ও আবাহনীকে দেখলাম। অন্য বড় দলগুলোকেও দেখব। ’

চমক দিয়েই সব শিরোপা বগলদাবা করতে চায় সাইফ স্পোর্টিং সেই উচ্চাশা কোচের কণ্ঠে, 'আশা করি, বড় দলগুলোর সঙ্গে লড়াই করে সাইফ স্পোর্টিং ভালো কিছুই উপহার দেবে। আমাদের লক্ষ্য চ্যাম্পিয়ন হওয়া। সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছি। '

জামাল ভুঁইয়া, তপু বর্মণ, হেমন্ত ভিনসেন্ট, জুয়েল রানা ও শাকিল আহমেদের মতো তারকানির্ভর খেলোয়াড় দলে ভিড়িয়েছে অল ব্লাকরা। এরাই গত আসরে আবাহনীকে চ্যাম্পিয়ন করাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এর সঙ্গে আল আমিন ও মতিনের মতো প্রতিভাবান খেলোয়াড়রাও আছে এই দলে। উদীয়মান ও প্রতিভাবন তরুণদের সংযোজন শিরোপার লড়াইয়ে এক পা এগিয়ে রাখবে সাইফ স্পোর্টিংকে।

এছাড়া বিদেশি খেলোয়াড় নেয়ার বেলাও স্বতর্কাবস্থান অবলম্বন করেছে সাইফ স্পোর্টিং। দেইনার আন্দ্রেস, হেম্বার আরলে ব্যালেন্সিয়া অলেয়া ও আলভি ফকৌ ফোকার মতো ভাল বিদেশি খেলোয়াড়ও দলে ভিড়িয়েছে ক্লাবটি। তার মধ্যে দেইনার আন্দ্রেসতো কলম্বিয়ার অনূর্ধ্ব-২০  জাতীয় দলের খেলোয়াড় ছিলেন।

...তাই আসন্ন ঘরোয়া ফুটবলের সব শিরোপার দিকে নজর আছে বলে জানান সাইফ স্পোর্টিং ক্লাবের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার নাসির উদ্দিন চৌধুরী। তিনি দলবদলের দিনে বাফুফে ভবনে বলেছিলেন, ‘আমরা চ্যাম্পিয়নশিপ খেলে প্রিমিয়ারে উঠে এসেছি। প্রাক-প্রস্তুতি খারাপ হয়নি। কিছু জায়গা ঘাটতি রয়ে গেছে। শিগগিরই সেটা দূর হয়ে যাবে। আমাদের সর্বোচ্চ লক্ষ্য আসন্ন মৌসুমে চ্যাম্পিয়নশিপ জয়। আমরা সেই লক্ষ্যেই মাঠে নামবো। ’

দলবদল শেষে ১৩ মে শুরু হতে যাওয়া ফেডারেশন কাপের ‘এ’ গ্রুপে পড়েছে সাইফ স্পোর্টিং। একই গ্রুপে আছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আবাহনী ও মুক্তিযোদ্ধা। রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলা হলেও কোয়ার্টারে সুযোগ করে নিতে বেগ পেতে হলেও হতে পারে।

তবে দলটির নতুন অধিনায়ক জামাল ভূঁইয়া চমক আর ইতিহাসই যেন সৃষ্টির লক্ষ্য দেখেন, ‘আমাদের দলটি নতুন। আমরা ফুটবলে নতুন ইতিহাস রচনা করতে চাই। দলের বেশিরভাগ খেলোয়াড়ই তরুণ, তবে সবাই প্রতিভাবান। আমাদের দলে আল আমিন, মতিনের মতো তরুণ খেলোয়াড় আছে। মতিন খুবই স্পিডি খেলোয়াড়। আমাদের লক্ষ্য শুধু লিগ শিরোপা জেতাই নয়, মৌসুমের সবগুলো শিরোপাই আমরা জিততে চাই। তবে লিগটা অবশ্যই। ’

এবারের ঘরোয়া আসরে সিংহভাগ দলই শক্তিশালী দল গড়ার চেষ্টা করেছে। মাঠেই প্রমাণ হবে কে শিরোপা জয়ের দৌড়ে আছে।

বাংলাদেশ সময়ঃ ২০৫৩ ঘণ্টা, ১০ মে, ২০১৭
জেএইচ/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।