ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ফুটবল

বিশ্বকাপ আয়োজক হতে প্রেসিডেন্ট ট্রাম্পের সাক্ষাৎ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১০ ঘণ্টা, মে ১১, ২০১৭
বিশ্বকাপ আয়োজক হতে প্রেসিডেন্ট ট্রাম্পের সাক্ষাৎ বিশ্বকাপ আয়োজক হতে প্রেসিডেন্ট ট্রাম্পের সাক্ষাৎ/ছবি: সংগৃহীত

উত্তর আমেরিকায় ২০২৬ বিশ্বকাপ আনতে জোর প্রস্তুতি চালাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোট। পরবর্তী পদক্ষেপ হিসেবে নিকট ভবিষ্যতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ হতে পারে। এমন ইঙ্গিতই দিয়ে রেখেছেন যুক্তরাষ্ট্রের ফুটবল প্রেসিডেন্ট সুনীল গুলাতি।

পরবর্তী দু’টি বিশ্বকাপের আয়োজক দেশ আগেই নির্ধারিত। ২০১৮ রাশিয়ায় ও ‍কাতারে ২০২২ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে।

২০২৬ ওয়ার্ল্ডকাপের দায়িত্ব পাওয়ার মিশনে মেক্সিকো ও কানাডাকে নিয়ে বিডিংয়ে যুক্তরাষ্ট্র।

ইএসপিএন’র বরাত দিয়ে ‘গোল ডট কম’ বলছে, বিড লিডার ও ট্রাম্পের মধ্যকার সম্ভাব্য মিটিংয়ে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমানা দেয়াল ইস্যুতে যেকোনো প্রশ্নের উত্তর মেলার সম্ভাবনা রয়েছে এবং ফিফাকে পূর্ণ সরকারি সমর্থন দেওয়ার বিষয়টি পরিষ্কার হতে পারে।

ইউএস সকার প্রেসিডেন্ট গুলাতি বলেন, ‘আমার অনুমান ওয়াশিংটন থেকে এবং ওয়াশিংটনে খুব শিগগিরই এ বিষয়ে আরও নিশ্চিতকরণ বার্তা সবাই দেখতে পাবেন। ’

প্রসঙ্গত, চলতি সপ্তাহে কনকাকাফ (উত্তর, মধ্য আমেরিকা ও ক্যারিবিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন) কনগ্রেসে যোগ দিয়েছেন গুলাতি। যেখানে আরও উপস্থিত থাকেন মেক্সিকান ফেডারেশন প্রেসিডেন্ট ডেসিও ডি মারিয়া, কানাডিয়ান ফেডারেশন প্রেসিডেন্ট স্টিভ রিড ও কনকাকাফ প্রেসিডেন্ট ভিক্টর মোন্তাগলিয়ানি।

প্রস্তাবিত দ্রুত সময়কাল সাপেক্ষে কোনো প্রতিদ্বন্দ্বিতা ছাড়া ফিফার প্রযুক্তিগত মান নিয়ে কাজ করার জন্য এক বছর সময় পাওয়ার সুযোগ থাকতে পারতো। এর পরিবর্তে ফিফা কাউন্সিল ১১ আগস্ট পর্যন্ত অতিরিক্ত বিড গ্রহণের পরিকল্পনা গ্রহণ করে।

কিন্তু কাউন্সিল সংক্ষিপ্ত টাইমলাইনে সম্মত হয়েছে যে, ২০১৮ সালের জুনে ২০২৬ ওয়ার্ল্ডকাপের আয়োজন নির্ধারণ করবে। প্রাথমিকভাবে ২০২০ সালে আয়োজক নিশ্চিতের মূল পরিকল্পনা ছিল।

এ নিয়ে উচ্ছ্বাসই প্রকাশ করেন গুলাতি, ‘এটা আমাদের জন্য একটি বিজয়। যা সবচেয়ে বেশি চেয়েছি তাই পেয়েছি। খোলা প্রক্রিয়া একটি ভালো জিনিস এবং আমরা খুবই আত্মবিশ্বাসী যে আমাদের বিড উচ্চমানের হবে। ’

ইউরোপ ও এশিয়া ২০২৬ বিশ্বকাপ আয়োজনের জন্য অযোগ্য বিবেচিত হবে কারণ রাশিয়া ও কাতার যথাক্রমে আগামী দু’টি ওয়ার্ল্ডকাপ আয়োজন করবে। অন্যদিকে, দক্ষিণ আমেরিকা ও ওসেনিয়া উত্তর আমেরিকান বিডকে অনুমোদন দিয়েছে। তাই একমাত্র সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী আফ্রিকা।  

বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, ১১ মে, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।