ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ফুটবল

পেপের বার্সার অনুরূপ জিদানের রিয়াল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৯ ঘণ্টা, আগস্ট ১১, ২০১৭
পেপের বার্সার অনুরূপ জিদানের রিয়াল ছবি: সংগৃহীত

জিদানের জিদানের অধীনে সব জয়ী রিয়াল মাদ্রিদকে বার্সেলোনার পেপ গার্দিওলা অধ্যায়ের সঙ্গে তুলনা করছেন স্পেনের কোচিং কিংবদন্তি ভিসেন্তে দেল বস্ক। সবশেষ ক’দিন আগেই ম্যানচেস্টার ইউনাইটেডকে হারিয়ে উয়েফা সুপার কাপের শিরোপা ঘরে তোলে গ্যালাকটিকোরা।

এর মধ্য দিয়ে জিদানের ২০ মাসের কোচিংয়ে ছয়টি বড় শিরোপা জিতলো রিয়াল। তার মধ্যে রয়েছে ব্যাক-টু-ব্যাক চ্যাম্পিয়নস লিগ ও ২০১৫-১৬ লা লিগা টাইটেল।

সামনে বার্সেলোনার বিপক্ষে স্প্যানিশ সুপার কাপের চ্যালেঞ্জ।

আগামী রোববার (১৩ আগস্ট) ন্যু ক্যাম্পে প্রথম লেগ। খেলা শুরু বাংলাদেশ সময় দিবাগত রাত ২টায়। তিনদিন পর সান্তিয়াগো বার্নাব্যুতে শিরোপা নির্ধারণী ফিরতি পর্বের ম্যাচ (বুধবার দিবাগত রাত ৩টা)।

ট্রফি জয় দিয়ে মৌসুম শুরু করায় ২০১৭-১৮ সিজনে রিয়ালের সম্ভাব্য ছয়টি বড় শিরোপা (উয়েফা সুপার কাপ, স্প্যানিশ সুপার কাপ, ক্লাব বিশ্বকাপ, লা লিগা, কোপা দেল রে ও চ্যাম্পিয়নস লিগ) জয় নিয়েও কথা শুরু হয়ে গেছে। বার্সার কোচ খাকাকালীন (২০০৮-১২) ২০০৯ সালে এমন ঐতিহাসিক সাফল্য পেয়েছিলেন গার্দিওলা।

.স্পেনের হয়ে বিশ্বকাপ ও ইউরো এবং রিয়ালের হয়ে দু’বারের চ্যাম্পিয়নস লিগ জয়ী কোচ দেল বস্কের চোখে, গার্দিওলার বার্সার সঙ্গে জিদানের অর্জনের তুলনা শুরু করাটা যৌক্তিক এবং এখনই এর উপযুক্ত সময়। নির্দিষ্ট করে বলছেন, দু’দলই মাঝমাঠ কেন্দ্র করে ম্যাচের নিয়ন্ত্রণ নেয়।

এক সাক্ষাৎকারে নিজের অভিমত তুলে ধরেন দেল বস্ক, ‘পেপের (পেপ গার্দিওলা) অধীনে চমৎসব সব সাফল্য নিয়ে অসাধারণ সময় পার করেছে বার্সা। বর্তমানে রিয়ালের ক্ষেত্রে তা একই রকম। এখানে পার্থক্য রয়েছে, দুই কোচ সমান নয়, কিন্তু তারা দু’জনই খেলোয়াড়দের কাছ থেকে সেরাটা আদায় করে নিতে পেরেছে। ’

‘রিয়ালের খুবই ভালো মিডফিল্ডার রয়েছে, যারা কঠোর পরিশ্রমী এবং অনেক ভালো মানের অধিকারী। এদেরকে নিয়ে তারা ডিফেন্স ও অ্যাটকিংয়ে সেরা লেভেলের একটি টিম। এই ব্যাপারটিই প্রদর্শন করছে যে তারা ইউরোপের সেরা দল। মাদ্রিদ খুবই ভালো ফুটবল খেলছে এবং শিরোপা জিতছে। জিজু (জিদান) দায়িত্ব নেওয়ার পর থেকে তারা অসাধারণ। ’

বাংলাদেশ সময়: ১৩৫৯ ঘণ্টা, ১১ আগস্ট, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।