ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফুটবল

কার হাতে উঠছে গ্লোব সকার অ্যাওয়ার্ড?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২২ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৭
কার হাতে উঠছে গ্লোব সকার অ্যাওয়ার্ড? ছবি: সংগৃহীত

গ্লোব সকার অ্যাওয়ার্ডের অষ্টম আসর আলোকিত করতে এবারও ফেভারিট ধরা হচ্ছে রিয়াল মাদ্রিদকে। দুবাইতে আগামী ২৮ ডিসেম্বর জমকালো আয়োজনে বর্ষসেরা খেলোয়াড়, কোচ, ক্লাব থেকে শুরু করে ক্লাব প্রেসিডেন্ট, রেফারি, এজেন্ট সহ বিভিন্ন ক্যাটাগরিতে সেরাদের পুরস্কৃত করা হবে।

এ বছর ট্রফিময় সাফল্যের জোয়ারে ভেসেছে জিনেদিন জিদানের রিয়াল। তার অধীনে ব্যাক-টু-ব্যাক চ্যাম্পিয়নস লিগ ও লা লিগা পুনরুদ্ধারের উদযাপনে মাতেন রোনালদো-বেনজেমারা।

গত অক্টোবরে টানা দ্বিতীয়বারের মতো ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের স্বীকৃতি পান ৩২ বছর বয়সী ক্রিস্টিয়ানো রোনালদো। সেরা কোচের আসনে বসেন জিদান। বর্ষসেরার মযার্দাপূর্ণ খেতাব ব্যালন ডি’অর (৭ ডিসেম্বর ঘোষণা করা হবে) জেতার দৌড়ে এবারও পরিষ্কার ফেভারিট সিআর সেভেন।

ছবি: সংগৃহীতগ্লোব সকার অ্যাওয়ার্ডের গত আসরেও ছিল রিয়ালের জয়জয়কার। খেলোয়াড়, ক্লাব, প্রেসিডেন্ট তিনটি বিভাগে সবাইকে ছাড়িয়ে যায় স্প্যানিশ জায়ান্টরা। জিদানকে ছাপিয়ে সেরা কোচ হয়েছিলের রোনালদোর পর্তুগালকে ইউরো জেতানোর কারিগর ফার্নান্দো সান্তোস।

এবার রোনালদোকে চ্যালেঞ্জ জানাবেন লিওনেল মেসি, নেইমার, পাওলো দিবালা, জিয়ানলুইজি বুফন, কাইলিয়ান এমবাপ্পে ও সার্জিও রামোস। কোচের তালিকায় মনোনীত হয়েছেন চারজন। জিদান, অ্যান্তোনিও কন্তে (চেলসি), হোসে মরিনহো (ম্যানচেস্টার ইউনাইটেড) ও ম্যাসিমিলিয়ানো অ্যালেগ্রি (জুভেন্টাস)।

ছবি: সংগৃহীতসেরা ক্লাবের দৌড়ে রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেড ও মোনাকো। দলবদলের বাজারে নেপথ্য নায়ক খেলোয়াড়দের এজেন্টরা। ২০১৭ সালের সেরা এজেন্ট হওয়ার চ্যালেঞ্জে মুখোমুখি জর্জ মেন্ডেস, মিনো রাইওলা ও আলেসান্দ্রো লুসি।

প্রসঙ্গত, ২০১০ সাল থেকে গ্লোব সকার অ্যাওয়ার্ডের পথচল শুরু। এটি আয়োজন করে ইউরোপিয়ান অ্যাসোসিয়েশন অব প্লেয়ার’স এজেন্টস (ইএফএএ) ও ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশন (ইসিএ)।

ছবি: সংগৃহীতপ্রথম ইভেন্টটিতে সেরা কোচ ও সেরা এজেন্ট বাছাই করা হলেও বর্ষসেরা খেলোয়াড় ও বর্ষসেরা ক্লাব ক্যাটাগরি ছিল না। যুক্ত হয় পরের বছর থেকে। সর্বোচ্চ তিনবার (২০১১, ২০১৪, ২০১৬) বছরের সেরা খেলোয়াড়ের পুরস্কারে ভূষিত হন রোনালদো।

২০১৫ সালে একবারই নাম্বার ওয়ান পজিশনে বসেন মেসি। একবার করে ট্রফি উঁচিয়ে ধরেন ফ্রাঙ্ক রিবেরি (২০১৩) ও রাদামেল ফ্যালকা (২০১২)। বর্ষসেরা ক্লাবে স্পেনের আধিপত্য। দু’বার করে দুই চিরপ্রতিদ্বন্দ্বী রিয়াল (২০১৪, ২০১৬) ও বার্সা (২০১১, ২০১৫) এবং একবার করে রিয়ালের নগর প্রতিদ্বন্দ্বী অ্যাতলেতিকো মাদ্রিদ (২০১২) ও জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ (২০১৩)।

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, ১ ডিসেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।