ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

সর্বোচ্চ গোলদাতা মেসির হাতে পিচিচি ট্রফি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৭
সর্বোচ্চ গোলদাতা মেসির হাতে পিচিচি ট্রফি পিচিচি ও আলর্ফাডো ডি স্টেফানো ট্রফি হাতে মেসি-ছবি:সংগৃহীত

লিওনেল মেসির ঘরে যোগ হলো আরও একটি পুরস্কার। গত মৌসুমে স্প্যানিশ লা লিগায় সর্বোচ্চ গোলদাতা হয়ে পিচিচি ট্রফি জিতলেন বার্সেলোনা তারকা। সোমবার চতুর্থবার পিচিচি খেতাব জিতে তিনি আবার চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোকে টপকে নতুন কীর্তি গড়লেন। এদিন মেসি আলর্ফাডো ডি স্টেফানো ট্রফিও হাতে তোলেন।

এর আগে ব্যালন ডি’ অর এর দৌড়ে দু’সপ্তাহ আগে মেসি হেরে গিয়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদোর কাছে।  তবে উয়েফার বিচারে গত মৌসুমে ইউরোপের লিগে সর্বোচ্চ গোলদাতা হয়ে গোল্ডেন বুট জিতেছিলেন আর্জেন্টাইন অধিনায়ক।

২০১৬-১৭ মৌসুমে লা লিগায় সর্বোচ্চ গোলদাতা হিসেবে পিচিচি পুরস্কার জিতেছেন মেসি। রিয়াল তারকা রোনালদো এটি জিতেছেন তিনবার। তবে পুরস্কার পাওয়ার পর মেসির একমাত্র লক্ষ্যে যে এল ক্লাসিকোয় রিয়াল মাদ্রিদকে হারানো, তা অনুষ্ঠানেই স্পষ্ট করে দিলেন। বার্সেলোনা তারকা বলেন, ‘এল ক্লাসিকো জয়টাই হবে বার্সা সমর্থকদের জন্য বড়দিনের উপহার। এই ম্যাচটা সব সময়ই আমার কাছে স্পেশ্যাল। রিয়ালকে ওদের ঘরের মাঠে হারানোর আনন্দই আলাদা। ’ 

আগামী শনিবার মৌসুমে লা লিগায় এল ক্লাসিকোর প্রথম ম্যাচে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। ছবি:সংগৃহীতলা লিগার সেরা খেলোয়াড় হিসেবে আলর্ফাডো ডি স্টেফানো ট্রফি জেতেন মেসি। এছাড়া স্পেনের সবচেয়ে মূল্যবান ফুটবলার হিসেবে একই মঞ্চে বিশেষ ভাবে পুরস্কৃত করা হয় মেসির বার্সা সতীর্থ আন্দ্রেস ইনিয়েস্তাকে।

১৯৫২-৫৩ সাল থেকে স্প্যানিশ পত্রিকা মার্কা প্রতি বছর কিংবদন্তি রাফায়েল পিচিচি মোরেনোর স্মরণে এই পুরস্কার দিয়ে আসছে। যেখানে এখন পর্যন্ত সর্বোচ্চ ছয়বার এই ট্রফি হাতে তুলেছিলেন প্রয়াত তেমো জারা। পাঁচবার করে পেয়েছেন আলর্ফাডো ডি স্টেফানো, কুইনি ও হুগো সানচেজ। ফেরেঞ্চ পুসকাসের সঙ্গে যৌথভাবে চারবার করে জিতলেন মেসি।

মেসি এর আগে ২০০৯-১০, ২০১১-১২ ও ২০১২-১৩ মৌসুমে ট্রফিটি জিতেছিলেন। আর গতবার ৩৪ ম্যাচে ৩৭টি গোল করে এবারের ট্রফি জিতলেন। যেখানে তার ক্লাব সতীর্থ লুইস সুয়ারেজ দুটি গোল কম করেছিলেন। যদিও গতবার রোনালদো ও মেসিকে টপকে সুয়ারেজই এই পুরস্কারটি জিতেছিলেন।

বাংলাদেশ সময়: ০৯৪৫ ঘণ্টা, ১৯ ডিসেম্বর, ২০১৭
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।