ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফুটবল

বেলজিয়াম-আর্জেন্টিনার পর জার্মানি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪২ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৭
বেলজিয়াম-আর্জেন্টিনার পর জার্মানি জার্মানি, আর্জেন্টিনা ও বেলজিয়াম / ছবি: সংগৃহীত

ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে থেকে বছর শেষ করতে যাচ্ছে জার্মানি। নাম্বার ওয়ান পজিশনটা বিশ্ব চ্যাম্পিয়নদের দখলেই থাকলো। আর্জেন্টিনা ও বেলজিয়ামের জায়গা নিয়েছে জার্মানরা, যারা যথাক্রমে ২০১৬ ও ২০১৫ সালের ‘টিম অব দ্য ইয়ার’র সম্মান নিয়ে নতুন বছরে পা রাখে।

ওয়ার্ল্ডকাপ ট্রফি ধরে রাখার মিশনে বাছাইপর্বের ১০টি ম্যাচেই জয় এবং ২০১৭ সালে ১৫ ম্যাচে অপরাজেয় জোয়াকিম লোর জার্মানি। এদিকে পাঁচ ধাপ অবনমনে ১৯৭ নম্বরে নেমে গেছে বাংলাদেশ।

ডিসেম্বর এডিশনে বেশিরভাগ অবস্থানই অপরিবর্তিত। নভেম্বরের র‌্যাংকিংয়ের পর থেকে মাত্র ৪১টি ‘এ’ শ্রেণির আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয়েছে।

শীর্ষে দশে কোনো পরিবর্তন নেই। সেরা তিনে নেইমারের ব্রাজিলের পরেই ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। চার নম্বরে লিওনেল মেসির আর্জেন্টিনা। পাঁচে বেলজিয়াম।

শীর্ষ পঞ্চাশটি পজিশনে মাত্র পাঁচটি পরিবর্তন শোভা পাচ্ছে। সবই ছোটখাট এবং টপ থার্টির বাইরে। এক ধাপ করে এগিয়েছে সার্বিয়া (৩৬তম), বসনিয়া (৩৭), অস্ট্রেলিয়া (৩৮) ও ঘানা (৫০)। তিন ধাপ অবনমন হয়েছে কঙ্গোর (৩৯)।

এক নজরে সেরা দশ: জার্মানি (১৬০২ রেটিং পয়েন্ট), ব্রাজিল (১৪৮৩), পর্তুগাল (১৩৫৮), আর্জেন্টিনা (১৩৪৮), বেলজিয়াম (১৩২৫), স্পেন (১২৩১), পোল্যান্ড (১২০৯), সুইজারল্যান্ড (১১৯০), ফ্রান্স (১১৮৩), চিলি (১১৬২)।

এছাড়া উল্লেখযোগ্য টিমের মধ্যে রয়েছে বিশ্বকাপ বাছাইপর্ব থেকেই বিদায় নেওয়া চারবারের বিশ্বকাপ জয়ী ইতালি (১৪তম), ইংল্যান্ড (১৫), মেক্সিকো (১৬), সুইডেন (১৮), ইতালির সঙ্গে বিশ্বকাপের দর্শক বনে যাওয়া ওয়েলস (১৯) ও নেদারল্যান্ডস (২০), উরুগুয়ে (২১), যুক্তরাষ্ট্র (২৪), কোস্টারিকা (২৬) ও এক ধাপ এগিয়ে ৬৪ নম্বরে উঠে এসেছে ২০১৮ বিশ্বকাপের আয়োজক রাশিয়া।

২০১৮ সালের ১৮ জানুয়ারি পরবর্তী ফিফা ওয়ার্ল্ড র‌্যাংকিং অর্থাৎ নতুন বছরের প্রথম র‌্যাংকিং প্রকাশিত হবে।

বাংলাদেশ সময়: ১৭৪২ ঘণ্টা, ২১ ডিসেম্বর, ২০১৭
এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।