ঢাকা, শুক্রবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৫ জুলাই ২০২৪, ২৭ জিলহজ ১৪৪৫

ফুটবল

২১ বছরের বুটজোড়া তুলে রাখছেন জাভি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, মে ৩, ২০১৯
২১ বছরের বুটজোড়া তুলে রাখছেন জাভি জাভি হার্নান্দেজ-ছবি: সংগৃহীত

বার্সেলোনা থেকে অবসর নিয়েছেন চার বছর আগে। ক্যাম্প ন্যু অধ্যায় ছেড়ে খেলে যাচ্ছিলেন কাতারের ক্লাব আল সাদ এসসি’র হয়ে। এবার ২১ বছরের পেশাদার ফুটবল জীবনের ইতি টানছেন জাভি হার্নান্দেজ। চলতি মৌসুম শেষে চিরতরের জন্য বুটজোড়া তুলে রাখছেন এই কিংবদন্তি স্প্যানিশ মিডফিল্ডার।

২০১৫ সালে কাতালানদের সঙ্গে ১৭ বছরের মধুচন্দ্রিমা শেষে তিন বছরের চুক্তিতে আল সাদে নাম লেখান জাভি। তার আগে সতীর্থ কার্লোস পুয়োল, আন্দ্রেস ইনিয়েস্তা, লিওনেল মেসির সঙ্গে জুটি বেধে চারটি চ্যাম্পিয়নস লিগ ও আটটি লা লিগা শিরোপা জিতেছেন তিনি।

পুয়োলের পর বার্সার অধিনায়ত্বের আর্মব্যান্ড উঠে জাভির বাহুতে। সেই দায়িত্ব ইনিয়েস্তা হয়ে এখন পড়েছে মেসির কাঁধে। জাভি-ইনিয়েস্তা-মেসি জুটি জন্ম দিয়েছে অসংখ্য ফুটবল রূপকথার। এছাড়া স্পেনের সোনালি প্রজন্মের এই মিডফিল্ডার জাতীয় দলের জার্সিতে ২০১০ বিশ্বকাপ ও ব্যাক টু ব্যাক ইউরো চ্যাম্পিয়নশীপ জিতেছেন, ২০০৮ ও ২০১২ আসরে।  

লা রোজাদের হয়ে ১৩৩ ম্যাচে ১৩ গোল করেছেন ৩৯ বছর বয়সী তারকা। বুটজোড়া তুলে রাখার পরিকল্পনা করলেও ভবিষ্যতে কোচিংয়ে আসার ইচ্ছে প্রকাশ করে
জাভি বলেন, ‘গত দুই দশকে আমি যা অর্জন করেছি তা আমাকে অনেক সুবিধা দেবে।
অতএব, অামি বিশ্বাস করি, দায়িত্ব পালনের জন্য যেকোনো সময় মাঠে ফেরার। ’

চার সপ্তাহ পর কাতার ফুটবল লিগের চলতি মৌসুমের পর্দা নামবে। শেষ ম্যাচটি খেলে ২১ বছরের ক্যারিয়ারটা অবিস্মরণীয় করে রাখতে চান জাভি।

বাংলাদেশ সময়: ১৩৩২ ঘণ্টা, মে ০৩, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।