ঢাকা, রবিবার, ১ বৈশাখ ১৪৩১, ১৪ এপ্রিল ২০২৪, ০৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ডাচদের কাঁদিয়ে শেষ আটে চেক রিপাবলিক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৫ ঘণ্টা, জুন ২৭, ২০২১
ডাচদের কাঁদিয়ে শেষ আটে চেক রিপাবলিক

ঘটনাবহুল ম্যাচে নেদারল্যান্ডসকে কাঁদিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ আটে জায়গা করে নিল চেক রিপাবলিক। ম্যাথিয়াস ডি লিট লাল কার্ড দেখে মাঠ ছাড়লে ১০ জনের দলে পরিণত হওয়া ডাচদের ২-০ গোলে হারায় জারোস্লাভ সিলহাভির শিষ্যরা।

বিরতির পর নেদারল্যান্ডসের অসহায়ত্বের সুযোগে টমাস হোলেসের গোলে চেকরা এগিয়ে যাওয়ার পর ব্যবধান বাড়ান পাত্রিক শিক।

রোববার বুদাপেস্টের পুসকাস অ্যারেনায় শেষ ষোলোর ম্যাচে মুখোমুখি হয় দুদল। তবে দুদলই এদিন আক্রমণাত্মক থেকে বেরিয়ে রক্ষণের প্রতি বেশি জোর দেয়।

গ্রুপ স্টেজে অসাধারণ খেলে শেষ ষোলো নিশ্চিত করা নেদারল্যান্ডসকে পরীক্ষা দিতে হলো ইংল্যান্ড-ক্রোয়েশিয়া গ্রুপ থেকে তৃতীয় হয়ে কোনো রকমে সুযোগ পাওয়া চেকদের। তবে শক্তিশালী প্রতিপক্ষ পেয়েও দমে যায়নি দলটি। উল্টো দারুণ এক জয়ই তুলে নিল তারা।

এদিন ম্যাচে প্রথমাধে শুরুটা অবশ্য ভালোই করেছিল ডাচরা। একের পর এক আক্রমণে ব্যস্ত রেখেছিল চেক গোলরক্ষককে। তবে টমাস ভাসিলিক সেই যাত্রায় নিজেকে মেলে ধরেন দারুণভাবে। অন্যদিকে মাঝে সাঝে চেকরাও ছোক ছোট কয়েকটি আক্রমণ চালায়। তবে তাতে গোলের মুখ দেখা যায়নি।

বিরতির পর এগিয়ে যাওয়ার দারুণ এক  সুযোগ নেদারল্যান্ডস। ডোনিয়েল মালেন  চেক রিপাবলিকের কয়েক ডিফেন্ডারের বাধা এড়িয়ে এগিয়ে যান। তবে ভাসিলিক এগিয়ে এসে রুখে দেন।

৫২তম মিনিটে ডি লিট মারাত্মক ভুল করে নিজে লাল কার্ড দেখে দলকে বিপদে ফেলেন। নিজেদের ডি-বক্সের সামনে পাত্রিক শিককে আটকাতে ইচ্ছাকৃতভাবে হাত দিয়ে বল ঠেকান তিনি। শুরুতে হলুদ কার্ড দেখালেও ভিএআরের সাহায্যে তাকে লাল কার্ড দেখান রেফারি।

এরই সুযোগে ৬৮ মিনিটে লিড নেয় চেক রিপাবলিক। গোলকিপার স্টেকেলেনবার্গের ভুলে কর্নার পায় দলটি। ফ্রি-কিক থেকে উড়ে আসা বল দূরের পোস্ট থেকে হেড করে কাছের পোস্টে পাঠান টমাস কালাস। আর সেখানে হেডেই বল জালে পাঠান হোলেস।  

৮০ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে চেকরা। ম্যাচ জুড়ে পরিশ্রমের ফল মিলল শিকের। হোলেসে কাটব্যাকে আট গজ দূর থেকে বাঁ পায়ের শটে লক্ষ্যভেদ করেন শিক। আসরে চার ম্যাচে এটি তার চতুর্থ গোল।

ম্যাচের বাকি সময় ডাচরা কয়েকটি প্রচেষ্টা চালালেও আর গোলের দেখা পায়নি। আর চেকরা নিজেদের অনকেটা গুটিয়ে নিয়ে জয় নিশ্চিত করে।

বাংলাদেশ সময়: ১১৫৫ ঘণ্টা, জুন ২৭, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।