ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

জার্মানির গোলবন্যার রাতে পর্তুগালের হোঁচট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৯ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২১
জার্মানির গোলবন্যার রাতে পর্তুগালের হোঁচট

বিশ্বকাপ বাছাইপর্বে জার্মানির ৯ গোলের উৎসবের রাতে আয়ারল্যান্ডের বিপক্ষে পয়েন্ট খোয়াল ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। ‘এ’ গ্রুপের ম্যাচে গোলশূন্য ড্র করেও পয়েন্ট টেবিলের শীর্ষে উঠেছে দলটি।

অপর ম্যাচে ‘জে’ গ্রুপে লিখটেনস্টাইনকে ৯-০ গোলে হারিয়েছে জার্মানি।

প্রতিপক্ষের মাঠে ম্যাচের শুরুর দিকে বল দখলে আধিপত্য করা পর্তুগাল চতুর্দশ মিনিটে প্রথম সুযোগ পায়। কিন্তু আন্দ্রে সিলভার শট ঠেকিয়ে দেন গোলরক্ষক। বিরতির আগ মুহূর্তে এগিয়ে যেতে পারত আইরিশরা। রবিনসনের ক্রস হেডে পেলেও নিয়ন্ত্রণে আনকে পারেননি চিদোজি ওগবেন।

বিরতির পর ৬৮তম মিনিটে দারুণ একটি সুযোগ পান রোনালদো। সিলভার ডি-বক্সে বাড়ানো ক্রসে ম্যানইউ ফরোয়ার্ডের হেডে বল পোস্টের সামান্য বাইরে দিয়ে যায়। ৮১তম মিনিটে পেপে রেড কার্ড দেখলে ১০ জনের দলে পরিণত হয় পর্তুগাল। শেষপর্যন্ত ড্রয়ের হতাশা নিয়ে মাঠ ছাড়ে দলটি।

৭ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে পতুগাল। সমান ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপে চার নম্বরে আছে আয়ারল্যান্ড।  

অপরদিকে ঘরের মাঠে ম্যাচের শুরু থেকেই আধিপত্য বজায় রাখা জার্মানি আরও সুযোগ পায় নবম মিনিটে প্রতিপক্ষ ১০ জনের দলে পরিণত হলে। ইয়েন্স হোফের ফাউল করে লাল কার্ড পেয়ে মাঠ ছাড়েন। পেনাল্টি থেকে গিনদেয়ানের গোলে এগিয়ে থাকা জার্মানি ২০তম মিনিটে হান্স ফ্লিকহান্স ফ্লিকডানিয়েল কাফমানের আত্মঘাতী গোলে দ্বিগুণ করে ব্যবধান। ২২তম মিনিটে লেরয় সানে ও ২৩তম মিনিটে মার্কো রয়েস লক্ষ্যভেদ করে কোণঠাসা করে দেয় লিখটেনস্টাইনকে।  

দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান আরও বাড়ান সানে। ৭৬ থেকে ৮৯-এই ১৩ মিনিটে আরও চার গোল হজম করে লিখটেনস্টাইন। শেষপর্যন্ত প্রতিপক্ষকে গোলবন্যায় ভাসিয়ে ৯-০ ব্যবধানের বিশাল জয় পায় আগেই কাতার বিশ্বকাপের টিকিট কেটে রাখা জার্মানি। ৯ ম্যাচে ৮ জয় ও এক হারে ২৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে রয়েছে জার্মানি। এ পর্যন্ত ৮ ম্যাচ হেরে ১ পয়েন্ট নিয়ে তলানিতে লিখটেনস্টাইন।

বাংলাদেশ সময়: ০৯৪৯ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২১
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।