ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

আরামবাগের ম্যাচ পাতানো ফুটবলারদের নিষিদ্ধ করল ফিফা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২২
আরামবাগের ম্যাচ পাতানো ফুটবলারদের নিষিদ্ধ করল ফিফা

বাংলাদেশ প্রিমিয়ার লিগে ম্যাচ পাতানোর সঙ্গে জড়িত থাকার অভিযোগে ফুটবল সংশ্লিষ্ট কার্যক্রম থেকে আজীবন নিষিদ্ধ হয়েছেন ক্রীড়া সংঘের ১১ জন ফুটবলার।

আজ শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ফিফা ডিসিপ্লিনারি কমিটির এ সিদ্ধান্তের কথা জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

এর আগে তাদের বিভিন্ন মেয়াদে শাস্তি দিয়েছিল দেশের ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাও।

শুধু ফুটবলাররাই নন, আরামবাগ ক্লাবের সাবেক সভাপতি মিনহাজুল ইসলাম মিনহাজ, সাবেক টিম ম্যানেজার গওহর জাহাঙ্গীর, ভারতীয় সাবেক ট্রেনার মাইদুল ইসলাম ও সাবেক সহকারী ম্যানেজার আরিফ হোসেনকেও আজীবনের জন্য নিষিদ্ধ করেছে ফিফা।  

এছাড়া ক্লাবের সাবেক ফিজিও সঞ্জয় বোস এবং গেম এনালিস্ট ভারতের আজিজুল শেখকে ১০ বছরের জন্য বিশ্বব্যাপী নিষিদ্ধ করা হয়েছে। দলটির বাংলাদেশি ফুটবলার শামীম রেজা ও অস্ট্রেলিয়ান খেলোয়াড় ব্রাদি স্মিথকে তিন বছর এবং নাইজেরিয়ান ফুটবলার ক্রিস্টোফার চিজোবাকে বিশ্বব্যাপী নিষিদ্ধ করা হয়েছে দুই বছরের জন্য।

ফুটবলার, কর্মকর্তাদের পাশাপাশি শাস্তি পেয়েছে ক্লাবটিও। প্রিমিয়ার লিগ ফুটবল থেকে অবনমন হওয়ার পর চ্যাম্পিয়নশিপ লিগে খেলার কথা থাকলেও তাদেরকে বাধ্যতামূলক দুই বছর কাটাতে হবে সিনিয়র ডিভিশনে। সিনিয়র ডিভিশন লিগে আরামবাগ চ্যাম্পিয়ন হলেও চ্যাম্পিয়নশিপ লিগে উঠতে পারবে না তারা। এছাড়া গুণতে হচ্ছে আর্থিক জরিমানাও।

এর আগে অনলাইন বেটিং বা স্পট ফিক্সিংয়ের সঙ্গে জড়িত থাকায় আরামবাগ ক্লাবের বিভিন্ন কর্মকর্তা, অফিসিয়াল এবং খেলোয়াড়দের বিষয়ে বাফুফের আপিল বিভাগ কমিটি গত বছরের সেপ্টেম্বরের ২৯ তারিখে উক্ত নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়। এরপর গতকাল বৃহস্পতিবার ফিফার ডিসিপ্লিনারী কমিটি অভিযুক্তদের বিরুদ্ধে এই সিদ্ধান্ত গ্রহণ করে।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad