ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

কাতার বিশ্বকাপ নিশ্চিত করলো মেক্সিকো ও যুক্তরাষ্ট্র

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, মার্চ ৩১, ২০২২
কাতার বিশ্বকাপ নিশ্চিত করলো মেক্সিকো ও যুক্তরাষ্ট্র

কনকাকাফ অঞ্চল থেকে বিশ্বকাপের চূড়ান্ত পর্ব নিশ্চিত করলো যুক্তরাষ্ট্র ও মেক্সিকো। শেষ দিনে বুধবার (৩০ মার্চ) এল সালভাদরকে ২-০ ব্যবধানে হারিয়ে কাতার বিশ্বকাপে কোয়ালিফাই করলো মেক্সিকো।

অপরদিকে কোস্টারিকার কাছে ২-০ ব্যবধানে হেরেও পয়েন্ট ব্যবধানে এগিয়ে থেকে বিশ্বকাপে নাম লেখাল যুক্তরাষ্ট্র।

বিশ্বকাপে এ নিয়ে টানা অষ্টমবারের মতো খেলতে যাচ্ছে মেক্সিকো। এর আগে অবশ্য পরিসংখ্যান ভালো ছিল না দেশটির। সাতবারের মতো গ্রুপ পর্ব পার করতে পারেনি তারা। সর্বশেষ ১৯৯০ সালে নিষিদ্ধ থাকায় বিশ্বকাপে খেলতে পারেনি মেক্সিকো।  

এদিকে গত বিশ্বকাপে জায়গা না হলেও এবারের বিশ্বকাপে ঠিকই কোয়ালিফাই করেছে যুক্তরাষ্ট্র। এর আগে ১৯৯০ থেকে ২০১৪ পর্যন্ত টানা ছয় বিশ্বকাপে অংশগ্রহণ করে দেশটি। বিশ্বকাপে আবার ফেরায় উছ্বসিত ক্রিস্টিয়ান পুলিসিচরা। কোচ গ্রেগ বারহল্টার উছ্বাস প্রকাশ করে বলেন, ‘গত সাত মাসে এই দলটি যা করেছে, তা অসাধারণ। এই দলটাকে গড়ে উঠতে দেখেছি আমি এবং এই অর্জন দারুণ কিছু। এখন আমরা মুখিয়ে আছি বিশ্বকাপের জন্য। ’

আমেরিকান এই অঞ্চল থেকে বাছাইপর্বের শীর্ষে থেকে আগেই বিশ্বকাপে কোয়ালিফাই করে কানাডা। দুইয়ে ও তিনে থেকে তাদের সঙ্গে নতুন করে যোগ দিল মেক্সিকো ও যুক্তরাষ্ট্র। অপরদিকে চারে থাকা কোস্টারিকার আশা এখনও শেষ হয়ে যায়নি। প্লে-অফে ওশেনিয়া অঞ্চলের দল নিউজিল্যান্ডকে হারালে তারাও যাবে কাতার বিশ্বকাপে।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, মার্চ ৩১, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।