ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

হেরেও সন্তুষ্ট সালাউদ্দিন

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৮ ঘণ্টা, জুন ১৬, ২০২২
হেরেও সন্তুষ্ট সালাউদ্দিন

সাম্প্রতিক সময়ে বাংলাদেশের ফুটবলে আর্ন্তজাতিক অঙ্গনে জয়ের দেখা নেই। আছে শুধু ড্র আর হারের পরিসংখ্যান।

তবে এতেই নিজেদের সাফল্য খুজে পাচ্ছেন বাফুফে সভাপতি কাজি সালাউদ্দিন।

সম্প্রতি ইন্দোনেশিয়ার বিপক্ষে ড্র করে এএফসি বাছাই পর্বে খেলতে যায় বাংলাদেশ। সেখানে তিন ম্যাচেই হার। তবুও তৃপ্তির ঢেঁকুর তুলছেন বাফুফে সভাপতি। বড় পরাজয় এড়াতে পারাতেই সাফল্য দেখছেন তিনি। আগের মতো এখন আর বাংলাদেশ ৮-১০ গোল খায় না দাবি করে সালাউদ্দিন জানান উন্নতি হচ্ছে বাংলাদেশের ফুটবলের।

দেশের ফুটবলের পুনর্জাগরণ ও শক্তিশালী জাতীয় দল গঠনের লক্ষ্যে পাঁচ বছর মেয়াদি (২০২২-২০২৩ থেকে ২০২৬-২০২৭ পর্যন্ত) একটি উন্নয়নমূলক প্রকল্প চলমান রয়েছে। সে প্রকল্পের একটি কর্মশালায় এসে আজ (১৬ জুন) জাতীয় ক্রীড়া পরিষদে গণমাধ্যমকে কাজী সালাউদ্দিন বলেন, 'ফুটবলে সবাই শুধু অতীত অতীত করে, আমি তো জানি তখন আমরা কেমন ম্যাচ খেলেছি, কী রেজাল্ট হয়েছে। তখন এত মিডিয়া ছিল না। তখন ক্রীড়াঙ্গনে ছিল যেটা, ঢাকা স্টেডিয়ামে দর্শক আসার অভ্যাস ছিল, আজ সেই অভ্যাস নেই। তখন কোনো টপ টিমের সঙ্গে খেলিনি। আপনি সেই সময়ে ফেরত যান, আমি দেখিয়ে দেব ৮০-৯০-এর দশকে কতগুলো ম্যাচে আমরা ৮-১০ গোল খেয়েছি, যেটা এখন আর হয় না। '

বাংলাদেশের ফুটবলের দুর্দশার কারনেই স্টেডিয়াম বিমুখ হয়েছেন দর্শকরা। ২০০৩ সালে সাফ চ্যাম্পিয়নশিপ জেতার পর বাংলাদেশ জাতীয় দল আর কোনো ট্রফি জেতেনি। করোনাকালীন পরবর্তী সময়েও দেখা দেয়নি সফলতা। গত বছর বিশ্বকাপ বাছাই, সাফ, শ্রীলঙ্কায় চার জাতি টুর্নামেন্টের পর চলতি মাসে এশিয়ান কাপের বাছাইয়েও হতাশা উপহার দিয়েছেন ফুটবলাররা।

এই ব্যাপারে বাফুফে সভাপতি আরো বলেছেন, 'আগে মোহামেডান-আবাহনী ম্যাচে ৪০-৫০ হাজার দর্শক আসত। আজকে দর্শক আসে না বলে ফুটবলের ঐ নেশাটা নাই। আজকে দর্শকরা টেলিভিশনে বসে খেলা দেখে। টক শোতে থাকে। যারা টক শোতে থাকে তারা কিন্তু খেলা দেখে নাই। যারা খেলা দেখেছে ঐটার সঙ্গে তুলনা করলে বলবে, হ্যাঁ আজকের খেলোয়াড়রা অনেক ভালো। '

একসময় দেশের ফুটবলের উন্মাদনা ছিল তুঙ্গে। ঢাকার মাঠে ফুটবল মানেই ছিল সমর্থকদের উপচে পড়া ভিড়। এএফসি কাপের বাছাই পর্বের ম্যাচে মালয়েশিয়ার কাছে ৪-১ ব্যবধানে হেরেছে বাংলাদেশ, সেই মালয়েশিয়াকেও নব্বইয়ের দশকে হারিয়েছিল লাল-সবুজের প্রতিনিধিরা। ৭০-৮০-এর দশকে তারকা ফুটবলার ছিলেন কাজী সালাউদ্দিন। খেলেছেন দেশের বাইরের লিগেও। তাই সে সময়ে দেশের ফুটবল সম্পর্কে তার সবই জানা রয়েছে। আর এখন তিনি দেশের ফুটবলের অভিভাবক। যে কারণে বাফুফে সভাপতি মনে করেন, আশি-নব্বইয়ের দশকের চেয়ে এখনকার ফুটবলাররা অনেক ভালো। বাংলাদেশ দল অন্তত এখন আর ৮-১০ গোল খায় না। এটাই বাংলাদেশের ফুটবলের জন্য পরম প্রাপ্তি।

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, জুন ১৬, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।