ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

ফুটবল

২০২৬ বিশ্বকাপ: তিন দেশের ১৬ ভেন্যুর নাম জানালো ফিফা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, জুন ১৭, ২০২২
২০২৬ বিশ্বকাপ: তিন দেশের ১৬ ভেন্যুর নাম জানালো ফিফা

যুক্তরাষ্ট্র, কানাডা এবং মেক্সিকো- এই তিন দেশ মিলে আয়োজন করতে যাচ্ছে ২০২৬ ফুটবল বিশ্বকাপ। এই তিন দেশের ১৬টি শহরে হবে খেলা।

এবার শহরগুলোর নাম প্রকাশ করল ফিফা।

ফিফা জানিয়েছে, ১৬টি শহরের মধ্যে এক যুক্তরাষ্ট্রের আছে ১১টি, মেক্সিকোর ৩টি এবং বাকি দু'টি কানাডার।  

যুক্তরাষ্ট্রের শহরগুলো হলো- আটলান্টা, বোস্টন, ডালাস, হিউস্টন, কানসাস সিটি, লস অ্যাঞ্জেলস, মায়ামি, নিউইয়র্ক, ফিলাডেলফিয়া, সান ফ্রান্সিস্কো ও সিয়াটেলে। মেক্সিকোর মেক্সিকো সিটি, গুয়াডালাজারা ও মন্টেরি এবং কানাডার টরন্টো ও ভ্যাঙ্কুভারেও হবে খেলা। তবে উদ্বোধনী ও ফাইনাল ম্যাচ কোথায় হবে তা এখনও নিশ্চিত করেনি ফিফা।

যুক্তরাষ্ট্রের ১১টি শহরের ১১টি স্টেডিয়ামে হবে খেলা। সবগুলো স্টেডিয়ামেই ন্যাশনাল ফুটবল লিগের ম্যাচ আয়োজন করা হয়। মেক্সিকো সিটির বিখ্যাত আজটেকা স্টেডিয়ামও থাকছে ভেন্যুর তালিকায়। এই স্টেডিয়ামেই ১৯৭০ ও ১৯৮৬ বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হয়েছিল। ইতিহাসে এই প্রথম কোনো স্টেডিয়াম তিন বার ফুটবল বিশ্বকাপের ম্যাচ আয়োজনের দায়িত্ব পেল।

২০২৬ সালেই প্রথমবাররের মতো একসঙ্গে তিন দেশ মিলে বিশ্বকাপ আয়োজন করছে। এর আগে ১৯৯৪ সালে যুক্তরাষ্ট্র এবং ১৯৭০ ও ১৯৮৬ সালে বিশ্বকাপ আয়োজন করেছিল মেক্সিকো। প্রথম দেশ হিসেবে মেক্সিকো তিন বার বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে। আর কানাডা এই খাতায় নাম লেখিয়েছে প্রথমবার।  

২০২৬ বিশ্বকাপেই প্রথমবারের মতো ৪৮ দল অংশ নেবে। এর আগে ১৯৯৮ ফ্রান্স বিশ্বকাপে প্রথমবারের মতো দলের সংখ্যা বাড়িয়ে ৩২টি করা হয়েছিল। ২০২২ কাতার বিশ্বকাপেই তাই শেষবারের মতো ৩২ দলকে খেলতে দেখা যাবে।  

ফিফা আরও জানিয়েছে, ২০২৬ বিশ্বকাপে ১৬টি গ্রুপ থাকবে; প্রতি গ্রুপে থাকবে ৩টি করে দল। প্রতি গ্রুপের প্রথম দুই দল ৩২ দলের নকআউট পর্বে খেলার সুযোগ পাবে। ম্যাচের সংখ্যাও ৬৪ থেকে বেড়ে হবে ৮০টি।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, জুন ১৭, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।