ঢাকা, মঙ্গলবার, ১১ আশ্বিন ১৪২৯, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০০ রবিউল আউয়াল ১৪৪৪

ফুটবল

ভারতের কাছে হেরে বাংলাদেশের স্বপ্নভঙ্গ

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৩ ঘণ্টা, আগস্ট ৫, ২০২২
ভারতের কাছে হেরে বাংলাদেশের স্বপ্নভঙ্গ

সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে ফাইনাল খেলার লক্ষ্য নিয়ে ভারতে গিয়েছিল বাংলাদেশ। সেই লক্ষ্য পূরণ হয়েছে বাংলাদেশের।

তবে গ্রুপ পর্বের আশাজাগানিয়া পারফরম্যান্স দিয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন দেখাচ্ছিল যুবারা। গ্রুপ পর্বের চার ম্যাচের মধ্যে তিন ম্যাচে জয়; এক ম্যাচে ড্র। এমন পারফরম্যান্সের পর অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্নটা অমূলক নয়। তবে ফাইনাল ম্যাচে অতিরিক্ত সময়ে হতাশায় পুড়তে হলো বাংলাদেশকে। নির্ধারিত সময়ের খেলা ২-২ গোলে ড্র। । এরপর অতিরিক্ত সময়ের শুরুর পাঁচ মিনিটের তান্ডবে ছিন্নভিন্ন বাংলাদেশ। ৫-২ ব্যবধানে হেরে রানার আপ হয়ে বিদায় নিতে হলো যুবাদের।

ভারতের কালিংগা স্টেডিয়ামে শুরু থেকে শেষ পর্যন্ত চ্যাম্পিয়নদের সঙ্গে সমানে সমান টক্কর দিল যুবারা। পিছিয়ে পরেও ঘুরে দাড়িয়ে জানান দিল নিজেদের অস্তিত্বের ভারতের মাটিতে ফাইনালে তাদেরকে নির্ধারিত সময়ে আটকে রাখলো ২-২ গোলে। তবে শেষ সময়ে ভারতের দিকেই প্রসন্ন হলো ভাগ্যদেবী।

দ্বিতীয় মিনিটেই পিছিয়ে পড়ে বাংলাদেশ। স্পট কিক থেকে ভারতকে এগিয়ে নেন গুরকিরাত সিং। হিমাংশুর দূরপাল্লার শট আসিফ ঠেকালেও গ্লাভসে আটকাতে পারেনি। বক্সের ভেতর থাকা বলের দিকে ছুটে আসেন গুরকিরাত। বল ক্লিয়ার করতে গিয়ে ভারতীয় ফরোয়ার্ডকে ফাউল করে বসেন আসিফ। সঙ্গে সঙ্গে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। গোল হজম করেও দমে যায়নি বাংলাদেশ। আক্রমণ-প্রতিআক্রমণে খেলা জমিয়ে তোলে লাল-সবুজরা।

আক্রমণের ধারা ধরে রেখে বিরতিতে যাওয়ার আগেই সমতায় ফেরে বাংলাদেশ। ৪৫ মিনিটে রফিকুলের কাটব্যাকে বক্সের ভেতর থেকে ডান পায়ের গতির শটে জাল খুঁজে নেন রাজন হাওলাদার। দ্বিতীয়ার্ধের শুরুটা দারুণ করে বাংলাদেশ। ভারতের রক্ষণে প্রবল চাপ দিয়ে এগিয়ে যায় পল স্মলির দল। ৪৮ মিনিটে নিজেদের অর্ধ থেকে ইমরানের লম্বা বল গিয়ে পড়ে ভারতের বক্সে,স্বাগতিকদের এক ডিফেন্ডার ক্লিয়ার করার চেষ্টা করলে পিয়াসের মাথায় লেগে চলে যায় শাহীনের পায়ে। দেখে-শুনে বাম পায়ের গতির শটে লক্ষ্যভেদ করেন ডিফেন্ডার শাহীন মিয়া।

অবশ্য লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি বাংলাদেশ। ৬০ মিনিটে সমতায় ফেরে ভারত। ডি বক্সের মুখ থেকে গুরকিরাত সিংয়ের বুলেট গতির শট জালে জড়ায়। ঝাঁপিয়েও বলের নাগাল পাননি গোলকিপার আসিফ।  

নির্ধারিত নব্বই মিনিট ২-২ সমতায় শেষ হলে ম্যাচ গড়ায় অতিরিক্ত ত্রিশ মিনিটে। অতিরিক্ত সময়ের শুরুতেই বাজিমাত ভারতের। হিমাংশুর গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। পরের মিনিটেই হ্যাটট্রিক পূরণ করে ব্যবধান ৪-২ করে ফেলেন গুরকিরাত সিং। এরপর আরও বিধ্বংসী ভারত। ৯৯ মিনিটে বক্সের প্রায় ৩৫ গজ দূর থেকে ডান পায়ের শটে চোখ ধাঁধানো গোল করেন গুরকিরাত। এই ম্যাচে চার গোলসহ টুর্নামেন্টে মোট আট গোল ভারতীয় এই ফরোয়ার্ডের। বাকি সময়ে আর ম্যাচে ফিরতে পারেনি বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ২২২২ ঘণ্টা, আগস্ট ০৫, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa