ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

আবারও ভারতের কাছে হেরেই স্বপ্নভঙ্গ

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২২
আবারও ভারতের কাছে হেরেই স্বপ্নভঙ্গ

সাফ টুর্নামেন্টগুলোতে বাংলাদেশের জন্য ভারত বড় বাধাই হয়ে দাঁড়িয়েছে। আজ সাফ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপে সেমিফাইনালে ভারতের কাছে ২-১ গোলে হেরে বিদায় নিয়েছে বাংলাদেশ।

 

যেকোনো টুর্নামেন্টেই ভারত-বাংলাদেশের লড়াই মানে বাড়তি উত্তেজনার। সাফে ভারতের কাছে লাগাতার হারে এ আসরেও ম্যাচটি বাড়তি গুরুত্ব বহন করে। কিন্তু এবারও মর্যাদার লড়াইয়ে ভারতের কাছে হেরেই স্বপ্নভঙ্গের হতাশায় পুড়তে হলো বাংলাদেশের মেয়েদের। ভারতের হয়ে জোড়া গোল করেছেন থাংলালসেন গাঙতে।  

পেনাল্টি থেকে বাংলাদেশের হয়ে এক মাত্র গোলটি করেছেন মিরাজুল ইসলাম। সাফ চ্যাম্পিয়নশিপে খেলতে যাওয়ার আগেই দলের অধিনায়ক ইমরান খান বলেছিলেন, ফাইনালে প্রতিপক্ষ হিসেবে ভারতকে চাই।  

অনূর্ধ্ব-২০ সাফ চ্যাম্পিয়নশিপে এই ভারতের কাছে হেরেই রানার্সআপ হতে হয়েছিল বাংলাদেশকে। সেই হারের প্রতিশোধ নিতে চেয়েছিল অনূর্ধ্ব-১৭ দল। ফলে ভারতের বিপক্ষে সেমিফাইনাল ম্যাচটিই ছিল বাংলাদেশের কাছে অনেকটাই ফাইনালের মতোই। সেই ম্যাচে আবারও একই চিত্র।  

ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত একের পর একে আক্রমণে ভারতের রক্ষণের পরীক্ষাই নিয়েছেন বাংলাদেশের ফুটবলাররা। তবে আক্রমণগুলোর তাল কেটে যাচ্ছিল শেষ মুহূর্তে। গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে গোলের জন্য মরিয়া হয়ে ওঠে দু’দলই। ম্যাচের ৫১ মিনিটে গাঙতের গোলে এগিয়ে যায় ভারত। বক্সের ঠিক বাইরে থেকে তার বাঁ পায়ের বুলেট গতির শট জালে জড়ালে এগিয়ে যায় ভারত।

আট মিনিট পরেই দলের ব্যবধান দ্বিগুণ করেন গাঙ্গতে। যদিও গোলটি নিয়ে কিছুটা বিতর্কের সৃষ্টি হয়েছে। নিশ্চিত অফ-সাইড ভেবে বাংলাদেশের ডিফেন্ডাররা থামাতে যাননি গাঙতেকে। আর এই সুযোগ কাজে লাগাতে ভুল করেননি তিনি।  

ম্যাচের ৬৩ মিনিটে পেনাল্টি থেকে বাংলাদেশের হয়ে একমাত্র গোলটি করেন মিরাজুল। এরপর বেশ কিছু নিশ্চিত গোলের সুযোগ সৃষ্টি করলেও তা কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। ফলে আবারও ভারতের কাছে হেরে মাঠ ছাড়লো লাল-সবুজ জার্সিধারীরা।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২২
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।