ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফ্রান্স

ফ্রান্সে বুদ্ধ পূর্ণিমা উদযাপন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, মে ২৯, ২০২৩
ফ্রান্সে বুদ্ধ পূর্ণিমা উদযাপন ...

ইন্টারন্যাশনাল বুড্ডিষ্ট কাউন্সিল অব ফ্রান্স এর উদ্যোগে  শুভ বুদ্ধ পূর্ণিমা উদযাপন ও এক বৌদ্ধ মহাসম্মেলনে অনুষ্ঠিত হয়েছে।

এ উপলক্ষে রোববার (২৮ মে) ফ্রান্সের  রাজধানী প্যারিসের স্থানীয় একটি মিলনায়তনে দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এর মধ্যে ছিল নানা ধর্মীয় আচার অনুষ্ঠান, গুণীজন সংবর্ধনা, ধর্মালোচনা ও বুদ্ধ কীর্তন।

দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম পর্বে অনুষ্ঠিত হয় শিলা গ্রহণ, ভিক্ষু সংঘকে পুষ্প দিয়ে পূজা, ধ্বজা পতাকা উত্তোলন, বুদ্ধ স্নান, সংঘদানসহ  অষ্টপরিস্কার দান ও ধর্ম দেশনা।  

দ্বিতীয় পর্বে সংগঠনের সভাপতি সীবলী বড়ুয়ার সভাপতিত্বে এবং শর্মিষ্টা বড়ুয়া ববির সঞ্চালনায় এক ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  

এতে প্রধান অতিথি ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বৌদ্ধ ভিক্ষু ভান্তে শরণাপালা। বিশেষ অতিথি ছিলেন ফ্রান্সের বাংলাদেশ দূতাবাসের মিশন উপ প্রধান কাজী এহসান উল্লাহ ও শ্রীলংকার দূতাবাসের প্রথম সচিব মিসেস দানিশা সামিরাসিংহা, বাংলাদেশ দূতাবাসের ডিফেন্স এটাচে ব্রিগেডিয়ার জেনারেল মিজানুর রহমান, অল ইউরোপীয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের মহাসচিব কাজী এনায়েত উল্লাহ, বৌদ্ধ পন্ডিত উ গুনবদ্দনা পংয়া ভান্তে, ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান শাতরূপা বডুয়া, বিশিষ্ট নিউরো সাইন্টিস্ট ড. উত্তম বডুয়া, ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রনালয়ের কর্মকর্তা ড: ছন্দা ।  

এ সময় বক্তারা বলেন, বৌদ্ধ ধর্মের প্রবর্তক গৌতম বুদ্ধ মানুষের দু:খ মুক্তির জন্য সাধনা করেছিলেন এবং তিনি তাঁর নবলব্দ জ্ঞানকে জীব ও জগতের কল্যাণে নিবেদন করেছিলেন। তাই আজ বিশ্বে শান্তি প্রতিষ্ঠা করতে হলে গৌতম বুদ্ধের অমিয় বাণী চর্চা একান্ত অপরিহার্য।

সবশেষে বাংলাদেশের জনপ্রিয় কীর্তন শিল্পী জুসি বডুয়ার পরিবেশনায় এক কীর্তন সংগীত অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, মে ২৯, ২০২৩
পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।