ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

স্বাস্থ্য

নখগুলোর এই হাল!

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০২২
নখগুলোর এই হাল!

নিজের হাত-পায়ের নখগুলোর দিকে একবার চোখ বুলিয়ে নিন। কেমন দেখতে নখগুলো শক্ত আর সুস্থ মনে হচ্ছে কি নাকি ঢালের মতো উঁচু, গর্ত বা বিবর্ণ দেখাচ্ছে, হয়তো ভাবছেন, যত্নের অভাবেই নখগুলোর এই হাল।

আপনি কি জানেন নখের এমন অস্বাভাবিকতার অর্থ অ্যানিমিয়া ও থাইরয়েড ইনফেকশনের মতো অসুখ বা পুষ্টির ঘাটতি?

সুস্থ নখ কখনও ভাঙে না। সুস্থ নখে বিবর্ণতা বা দাগ থাকবে না। নখের অসুখ বা কোনো অসুখের প্রভাবে নখের অস্বাভাবিকতা আমরা সাধারণত টের পাই না। সতর্ক হতে জেনে নিন কিছু তথ্য।

আর্দ্রতা ও ভিটামিন বি কমপ্লেক্সের অন্তর্গত বায়োটিনের অভাবে নখ ভঙুর হয়ে যায়। ডিমের কুসুম, স্যালমন, অ্যাভোকাডো ও অন্য ফল, কলিজা ও ইস্ট ব্যবহৃত খাবার নিয়মিত খেলে উপকার পাওয়া যায়।

লোহা বা আয়রনেরর অভাবের ধনুকের মতো বাঁকা হয়ে নরম হয়ে যায় নখ। আয়রন সমৃদ্ধ খাবার যেমন- সূর্যমুখীর বীজ, বাদাম, গরু ও খাসির মাংস, মটরশুটি, শস্যদানা, গাঢ় সবুজ পাতাজাতীয় সবজি ও ডার্ক চকলেট খান। সহজেই মুক্তি মিলবে এই সমস্যা থেকে।   

ভিটামিন ও খনিজের অভাব দেখা হলে নখে লম্বালম্বি সারিবদ্ধ দাগ হয়ে থাকে। সপ্তাহে একবার নখে আমন্ড অয়েল নেইল বাফার দিয়ে ম্যাসাজ করুন। এতে নখের ওপরের পাতলা স্তর সরে যাবে।

নখে হলদেটে ভাব হয় ভিটামিন ই-এর অভাবে। বিভিন্ন বাদাম তেল যেমন- আমন্ড, হ্যাজেলনাট ও চীনাবাদাম খেতে পারেন। নখেও ম্যাসাজ করা যেতে পারে নিয়মিত।

সমাধান পানিতে আপেল সাইডার ভিনেগার দিয়ে ১৫ মিনিট পা ভিজিয়ে রাখুন। নখের ভাঙ্গাস পরিষ্কার হয়ে যাওয়ার আগ পর্যন্ত এভাবে রেখে দিন। স্যাঁতসেঁতে ও ভেজা পরিবেশে থাকলে পায়ের হাত-নখে এই সমস্যা বেড়ে ওঠে। সুস্থ থাকতে হাত-পায়ের যত্ন নিন, সব সময় পরিষ্কার রাখুন, নিয়মিত ময়েশ্চারাইজার মাখুন আর পুষ্টিকর খাবার খান।  

বাংলাদেশ সময়: ১৫৫৮, ডিসেম্বর ০৬, ২০২২
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa