ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

এক যুগ পর ডিমলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন থিয়েটার চালু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৩
এক যুগ পর ডিমলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন থিয়েটার চালু

নীলফামারী: এক যুগ পর নীলফামারীর ডিমলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অপারেশন থিয়েটার চালু করা হয়েছে।  

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে উপজেলার খগাখড়িবাড়ি ইউনিয়নের টুনিরহাট গ্রামের তানিয়া আক্তারের সিজারিয়ান অপারেশনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে অপারেশন থিয়েটার চালু করা হয়।

এর আগে অপারেশন থিয়েটারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বেলায়েত হোসেন, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাশেদুজ্জামান, আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা ডা. কুঞ্জকলি, গাইনি কনসালট্যান্ট ডা. মরিয়ম বেগম, অ্যানেসথেসিয়া স্পেশালিস্ট ডা. আলী নোমান, ডা. আইনুল হক, ডা. মোস্তাফিজুর রহমান, ডা. ইল্লিন বিনতী, অপারেশন থিয়েটার ইনচার্জ জয়া রায়সহ অনেকে।
নবজাতক ও মা সুস্থ আছেন বলে জানান উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাশেদুজ্জামান।
জানা গেছে, ১৯৮০ সালে ৩১ শয্যার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি স্থাপন করা হয়। আধুনিক যন্ত্রপাতি সমৃদ্ধ দুটি অপারেশন থিয়েটারসহ ২০০৮ সালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে একটি নতুন ভবন স্থাপন করা হয়। স্থানীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকারের প্রচেষ্টায় ২০১০ সালে হাসপাতালটি ৫০ শয্যায় উন্নীত করে দ্বিতীয় তলায় পোস্ট অপারেটিভ রুমসহ অত্যাধুনিক অপারেশন থিয়েটার স্থাপন করা হয়। আধুনিক মানের অপারেশন থিয়েটার ও যন্ত্রপাতি থাকলেও লোকবল ও বিশেষজ্ঞ ডাক্তারের অভাবে অপারেশন হচ্ছিল না ১২ বছর ধরে। সামান্য অপারেশনের জন্য রোগীদের যেতে হতো জেলা সদরে বা প্রাইভেট ক্লিনিকে।

জাতীয় সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আফতাব উদ্দিন সরকার বলেন, সরকারি হাসপাতালে অপারেশন থিয়েটার দীর্ঘদিন পর চালু হওয়ায় এ উপজেলার তিন লক্ষাধিক মানুষের ভোগান্তি অনেকটা কমবে। একই সঙ্গে নিখরচায় যাবতীয় সরকারি সুযোগ-সুবিধা পাবেন এলাকাবাসী।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাশেদুজ্জামান বলেন, অপারেশন থিয়েটার চালুর মাধ্যমে উপজেলার হাজার হাজার নারী নিখরচায় নরমাল ও সিজারিয়ান ডেলিভারির সুবিধা পাবেন। এতে মায়েদের প্রসব-পূর্ববর্তী, প্রসবকালীন ও প্রসব-পরবর্তী সেবা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।