ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

তামাকে রাজস্বের চেয়ে চিকিৎসায় ব্যয় বেশি 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
তামাকে রাজস্বের চেয়ে চিকিৎসায় ব্যয় বেশি 

রাজশাহী: করোনায় তিন বছরে বাংলাদেশে যত মানুষ মারা গেছে তামাক সেবনে শুধু এক বছরেই তার পাঁচ গুণ বেশি মানুষ মারা যায়। তামাক ও তামাকজাত দ্রব্য থেকে সরকার যে  রাজস্ব আহরণ করে সরকারের তামাকজনিত চিকিৎসা ব্যয় তার চেয়ে অনেক বেশি।

আজ মঙ্গলবার (২১ মার্চ) রাজশাহী বিভাগীয়  কমিশনারের সম্মেলন কক্ষে তামাক বিরোধী এক সেমিনারে এই তথ্য জানানো হয়েছে।

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ কার্যক্রমের আওতায় রাজশাহী বিভাগীয় পর্যায়ে এই তামাক বিরোধী সেমিনার অনুষ্ঠিত হয়। স্বাস্থ্য সেবা বিভাগের জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেল এবং রাজশাহী বিভাগীয় কমিশনার কার্যালয় যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে ধূমপানকে মাদকের প্রবেশ পথ উল্লেখ করে বক্তারা ধূমপান ও তামাক জাতীয় দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইনের কঠোর প্রয়োগ, তামাক চাষিদের বিকল্প লাভজনক ফসল চাষে উৎসাহিত করা, শিক্ষা প্রতিষ্ঠানে ধূমপান বিরোধী প্রচারণা বাড়ানো, পাবলিক প্লেসে ধূমপানের জন্য এলাকা সংরক্ষণ বাতিলসহ নানা সুপারিশ পেশ করেন।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্। অতিরিক্তি বিভাগীয় কমিশনার (উন্নয়ন ও আইসিটি) ড. মো. মোকসেদ আলী মূল প্রবন্ধ উপস্থাপন করেন।

প্যানেল আলোচক হিসেবে আলোচনা করেন স্বাস্থ্যের বিভাগীয় পরিচালক ডা. হাবিবুল আহসান তালুকদার এবং রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মুহাম্মদ সাইফুল ইসলাম । মুখ্য আলোচক হিসেবে বক্তব্য দেন জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের সমন্বয়কারী হোসেন আলী খন্দকার।

সেমিনারে বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের প্রধান, ধর্মীয় নেতা ও সাংবাদিকরা অংশগ্রহণ করেন।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
এসএস/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।